বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিফা নির্বাচন নিয়ে ফের উত্তাল ফুটবলবিশ্ব

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার (ফিফা) সভাপতি নির্বাচন নিয়ে ফের উত্তাল হয়ে উঠেছে ফুটবলবিশ্ব। সোমবার নির্বাচনের নতুন সূচী ঘোষণা করেছে ফিফা। ২০১৫ সালের ২৬ ফেব্রæয়ারী ফিফার বিশেষ কংগ্রেস অনুষ্ঠিত হবে। ওই বিশেষ কংগ্রেসেই সেপ ব্লাটারের উত্তরসূরী নির্বাচন করা হবে বলে জুরিখ থেকে এক বিবৃতিতে জানিয়েছে ফিফা।

মে মাসে টানা পঞ্চমবারের মতো ফিফার সভাপতি নির্বাচিত হন ব্লাটার। কিন্তু পুনঃনির্বাচিত হওয়ার মাত্র চারদিনের মাথায় গত ২ জুন চাপের মুখে পদত্যাগ করেন তিনি। মূলত দুর্নীতি ও অনিয়মের অভিযোগের কারণেই সরে দাঁড়াতে বাধ্য হন ব্লাটার। এরপর থেকেই আলোচনায় ছিল ফিফার পরবর্তী নির্বাচন নিয়ে। ব্লাটারের পদত্যাগ নিয়ে ইতোমধ্যে চাউর হয়েছে অনেক ধরনের কথা। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নির্বাচনের তারিখ চূড়ান্ত করেছে ফিফা। এই নির্বাচনকে আখ্যায়িত করা হচ্ছে স্পেশাল হিসেবে।

২৯ মে ফিফার নির্বাচনের দুই দিন আগেই দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ফিফার শীর্ষ নয় কর্মকর্তাকে আটক করে সুইস পুলিশ। এরপর বিতর্কিত নির্বাচনে একমাত্র প্রতিদ্ব›দ্বী জর্ডানের যুবরাজ আলি বিন আল-হুসেইন সরে দাঁড়ালে পুনঃর্র্নিবাচিত হন ব্লাটার। কিন্তু বিজয়ী হলেও অব্যাহত সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।

বিশেষ নির্বাচনের তারিখ ঘোষণার দিনেই ব্লাটার নিশ্চিত করেছেন, তিনি প্রতিদ্ব›দ্বীতা করবেন না। এ কারণে বিশ্ব ফুটবলের নতুন বস হিসেবে উয়েফা সভাপতি মিশেল প্লাতিনির সম্ভাবনা আরও উজ্জ্বল হয়েছে। ধারণা করা হচ্ছে, এবারের নির্বাচনে বিনা প্রতিদ্ব›দ্বীতায় ফিফা প্রধান হতে পারেন ফরাসী কিংবদন্তী। নির্বাচনের নতুন তারিখ ঘোষণা, ব্লাটারের প্রতিদ্ব›দ্বীতা না করার সিদ্ধান্ত, প্লাতিনির নির্বাচন করার সম্ভাবনা সব মিলিয়ে ফের চাঙ্গা হয়েছে বিশ্ব ফুটবল।

এদিকে দুর্নীতির অভিযোগে ব্লাটারের দিকে নকল টাকা ছুড়ে মেরেছেন এক প্রতিবাদকারী। সোমবার জুরিখে ফিফার প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন শুরুর আগে ব্লাটারের দিকে আচমকাই নকল টাকা ছুড়ে মারেন এক ব্রিটিশ কমেডিয়ান। লি নেলসন নামে পরিচিত এই প্রতিবাদকারীর আসল নাম সাইমন ব্রডকিন। উত্তর কোরিয়ার পতাকা বুকে নিয়ে আসা নেলসন ব্লাটারের মুখে টাকা ছুড়ে মারার আগে চিৎকার করে বলেন, ‘এটা উত্তর কোরিয়া ২০২৬-এর জন্য।’

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records