সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষায় করারোপ উন্নয়ন বিরোধী

অনলাইন রিপোর্টার ॥ প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে শিক্ষার ওপর করারোপের সমালোচনা করেছেন সরকার দলীয় সংসদ সদস্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

তিনি বলেন, বাজেটে শিক্ষার ওপর ১০ শতাংশ মূল্য সংযোজন করা হয়েছে, যা বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বিরোধী। বাজেট পাসের সময় এ করারোপের সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসারও দাবি করেন তিনি।

বুধবার (২৪ জুন) দুপুরে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

হানিফ বলেন, দেশে কর ফাঁকি দেওয়ার প্রবণতা এখনো রয়ে গেছে। কর আদায়ের যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে তার জন্য ধন্যবাদ। তবে প্রধানমন্ত্রীর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে যেকোনো ধরনের দুর্নীতি, মুক্ত করতে হবে। আমরা কোনো ধরনের দুর্নীতির কাছে মাথা নত করতে পারবো না।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে যে উন্নয়ন হচ্ছে এই ধারা অব্যাহত থাকলে অচিরেই বাংলাদেশ বিশ্বে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে।

নারী উন্নয়ন খাতে যে বরাদ্দ রাখা হয়েছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে মন্তব্য করে হানিফ বলেন, বাজেটে নারী উন্নয়নে ৮০ কোটি টাকা বাজেট বরাদ্দ রাখা হয়েছে, যা অপ্রতুল। এ বরাদ্দ ৩০০ কোটি টাকা করার দাবি জানান তিনি।

তিনি বলেন, বাজেটে সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ১৫ বছরের মধ্যে এই ১০০টি অর্থনৈতিক অঞ্চল থেকে আয় হবে ৪ হাজার কোটি ডলার।

এছাড়া ৬১টি আলাদা শিল্পাঞ্চল গড়ার যে পরিকল্পনা তা বাস্তবায়িত হলে এখান থেকে ৪ হাজার কোটি ডলার আয় হবে। যা বাংলাদেশি টাকায় হবে তিন লাখ ২২ হাজার কোটি টাকা। এর আকার এবারের বাজেটের চেয়েও বেশি। আর এখানে কর্মসংস্থান হবে এক কোটি মানুষের। এই বাস্তবতা প্রমাণ করবে বাংলাদেশ উন্নত দেশ হিসেবে গড়ে উঠছে।

বিদেশি বিনিয়োগ না বাড়ার জন্য বিনিয়োগ বোর্ডকে দোষারোপ করে হানিফ বলেন, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট না করার দায়ভার বিনিয়োগ বোর্ডর ওপর বর্তায়। এজন্য বিনিয়োগ বোর্ডকে ঢেলে সাজানোর পরামর্শ দেন।

এদিকে সরকারি বিনিয়োগ না বাড়লে বেসরকারি বিনিয়োগও বৃদ্ধি পাবে না বলেও উল্লেখ করেন তিনি।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন