রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পারমানবিক বিদ্যুত উৎপাদনে আগ্রহী চক রিপাবলিক

স্টাফ রিপোর্টার॥ চেক রিপাবলিকের ব্যবসায়ীরা পারমানবিক এবং সবুজ বিদ্যুত উৎপাদনে আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশে নিযুক্ত চেক রিপাবলিকের এ্যাম্বাসেডর মিলসলাভ স্টাসেক এর নেতৃত্বে চেক রিপাবলিকের পনের সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল বৃহস্পতিবার বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সচিবালয়ের সভাকক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করা হয়।

সাক্ষাৎকালে চেক রিপাবলিকের ভিটকোভাইস পাওয়ার ইঞ্জিনিয়ারিং স্কুডা ডোসান চেক ট্রেড এজেন্সী, ফ্যানস ও ইন্টার গ্লোভ স্টেড প্রাইভেট লিমিটেড প্রতিষ্ঠানগুলো তাদের কার্যাবলী তুলে ধরেন এবং বাংলাদেশে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। তারা ফসিল ও পারমানবিক বিদ্যুত কেন্দ্র স্থাপন ও মেরামত, বর্জ্য থেকে জ্বালানি উৎপাদন বায়ুগ্যাস উপৎপাদন কেন্দ্র স্থাপন, গ্রীন এনার্জীর প্রসার, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন এবং এ সংক্রান্ত প্রযুক্তি উন্নয়ন, নির্মাণ, নির্মাণ কৌশল ইত্যাদি বিষয়ে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী, গ্যাস উত্তোলন ও অনুসন্ধান, কয়লা খনি, কঠিন শিলা, বিদ্যুৎ উৎপাদন (নবায়নযোগ্যসহ) ইত্যাদি ক্ষেত্রে নতুন নতুন বিনিয়োগের খাত বের করে সুস্পষ্টভাবে প্রস্তাব দিতে বলেন। তিনি তাদের প্রযুক্তি নিয়ে বাংলাদেশে বা চেক রিপাবলিকে সেমিনার করার আহ্বান জানান, যাতে সংশ্লিষ্টরা প্রযুক্তি সম্পর্কে স্বচ্ছ ধারণা পায়।

এ সময় অন্যান্যের মাঝে জ্বালানি বিভাগের সচিব, জনাব মোঃ আবুবকর সিদ্দিক ও বাংলাদেশ চেক রিপাবলিকের সম্মানিত কনসল এ এস এম মহিউদ্দিন মোনেম উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘