মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোদির বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা খারিজ

  • গুজরাট দাঙ্গা

গুজরাটে ২০০২ সালের মুসলিমবিরোধী দাঙ্গার সময়কার মুখ্যমন্ত্রী ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে করা একটি মামলা খারিজ করে দিয়েছে মার্কিন আদালত। খবর এএফপির

আমেরিকান জাস্টিস সেন্টার নামের মানবাধিকার সংগঠনটির সভাপতি জোসেফ হুইটিংটন ও ইলিনয় সিটি কাউন্সিলের একজন সদস্য গত বছরের সেপ্টেম্বরে মোদির বিরুদ্ধে এই মামলা দায়ের করেছিলেন। মামলার আর্জিতে বলা হয়, ‘মোদি দাঙ্গা বন্ধে ব্যর্থ হয়েছেন। এটি পরিষ্কার যে, গণহত্যার ঘটনাটি উপেক্ষার কারণে ক্ষতিগ্রস্তদের পক্ষে ভারতে ন্যায়বিচার পাওয়া সম্ভব নয়।’ বুধবার শুনানি শেষে বিচারক এ্যানালিসা টরেস জানিয়েছেন, মার্কিন সরকারের ঘোষণা অনুযায়ী বর্তমান সরকারপ্রধান হিসেবে দায়মুক্তি পাওয়ার যোগ্য মোদি। আদালতের দৃষ্টিতে তিনি নিরাপদ। উল্লেখ্য, ২০০২ সালে গুজরাটের গোধরা স্টেশনে একটি ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় অর্ধশতাধিক হিন্দু নিহত হওয়ার পর মুসলিমবিরোধী দাঙ্গা শুরু করা হয়েছিল।

হামলাকারীদের বিচার হবে সামরিক আদালতে

পাকিস্তানের মানবাধিকার কর্মী ও নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলাকারীদের বিচার হবে দেশটির সামরিক আদালতে। পেশোয়ারের সামরিক আদালত কাজ শুরুর পর সেখানেই এ বিচার চলবে। খবর ওয়েবসাইটের।

২০১২ সালের অক্টোবর মাসে সোয়াত উপত্যকার মিঙ্গোরা শহরে মালালার মাথায় গুলি করে তেহরিকে তালেবান পাকিস্তানের (টিটিপি) বন্দুকধারীরা। স্কুল থেকে ফেরার পথে তাঁকে গুলি করা হয়। তার আগে থেকেই গোঁড়াবাদের বিরুদ্ধে এবং নারী শিক্ষার পক্ষে কাজ করে আসছিলেন মালালা।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records