রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্যারিসে জঙ্গী হামলা

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

প্যারিসে রম্য পত্রিকা শার্লি হেবদোর দফতরে দুই জঙ্গীবাদীর হামলায় ১০ জন কার্টুনিস্ট সাংবাদিক এবং পুলিশের দুই সদস্য নিহত হওয়ার পরে বিশ্বজুড়ে এই হামলার নিন্দা এবং নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা ও সংহতি প্রকাশ অব্যাহত রয়েছে। ঘটনার কয়েক দিনের মধ্যে রবিবার প্যারিসের প্লাস দো লা রেপুবলিক চত্বরে সমবেত হন ১৫ লাখ মানুষ। একাত্মতা প্রকাশ করতে সেখানে উপস্থিত হন অন্তত ৪০টিরও বেশি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান। ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ যথার্থই বলেছেন, ‘প্যারিসই আজ পুরো বিশ্বের রাজধানী। আজ জেগে উঠেছে পুরো দেশ।’ ওই অভূতপূর্ব সমাবেশের মধ্য দিয়ে ফরাসীরা এই বার্তাটি পেল : তারা একা নয়, তাদের পাশে রয়েছে সারা বিশ্ব। এই তাৎক্ষণিক বিপুল প্রতিক্রিয়া ও সংহতি বিশ্বব্যাপী জঙ্গীবাদের জন্য নিঃসন্দেহে এক কঠোর হুঁশিয়ারি। এর মাধ্যমে জাতিধর্ম নির্বিশেষে পৃথিবীর সকল মানুষকে জানিয়ে দেয়া হলো জঙ্গীবাদের বিপক্ষে আজ একতাবদ্ধ গোটা বিশ্ব।

প্যারিসে পত্রিকা কার্যালয়ে হামলা প্রকারান্তরে বিশ্বের গণমাধ্যমের ওপরই বড় আঘাত। সংবাদমাধ্যমের ওপর আঘাত নতুন কিছু নয়। তবে ওই জঙ্গী হামলার কারণে বিশ্বের মুসলিম সম্প্রদায়ের ভাবমূর্তি কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে। কতিপয় জঙ্গীর কারণে সমগ্র মুসলিম সম্প্রদায় নিশ্চয়ই প্রশ্নবিদ্ধ হতে পারে না।

ইসলাম শান্তির ধর্ম। এখানে সন্ত্রাসের কোন স্থান নেই। জঙ্গীরা অবশ্যই ইসলাম এবং মানবতার শত্রু। এ কথা বলার অপেক্ষা রাখে না যে, তথাকথিত জঙ্গী গোষ্ঠীগুলো স্পষ্টতই ইসলামের আদর্শবিচ্যুত এক গোষ্ঠী। বিশ্বব্যাপী মানুষ এখন জঙ্গীবাদ সম্পর্কে সম্পূর্ণ সচেতন। দেশে দেশে সাধারণ মানুষের বিন্দুমাত্র সমর্থন নেই এদের প্রতি। বিশ্বের বিভিন্ন রাষ্ট্রশক্তি জঙ্গীবাদের বিরুদ্ধে সতত সোচ্চার থাকলেও হঠাৎ হঠাৎ জঙ্গী আক্রমণে বিপদাপন্ন হয়ে উঠছে প্যারিসের মতো বিশ্বের বিভিন্ন জনপদ। পরিতাপের বিষয়, জঙ্গীবাদের ফ্রাঙ্কেনস্টাইন সৃষ্টির পেছনে প্রত্যক্ষ ভূমিকা রয়েছে একাধিক রাষ্ট্রের। তাই প্যারিসে বিশ্বনেতৃবৃন্দের সমাবেশ, শোভাযাত্রা এবং সন্ত্রাসবিরোধী অভিন্ন বক্তব্য ও অঙ্গীকার তুলে ধরার ফলে আগামীতে জঙ্গীবাদ অনেকটাই বিশ্বে কোণঠাসা হয়ে পড়বে বলে আশা করা যায়। বিশ্বমানবতার কল্যাণে শুভবোধ জাগ্রত রাখা এবং শুভ শক্তির ঐক্য খুব জরুরী।

প্রকাশিত : ১৪ জানুয়ারী ২০১৫

১৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: