ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকবির জন্মোৎসব

গান নৃত্য ও আবৃত্তিতে রবীন্দ্র বন্দনা

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২১:৩৮, ৮ মে ২০২৪

গান নৃত্য ও আবৃত্তিতে রবীন্দ্র বন্দনা

বিশ্ব কবির জন্মজয়ন্তী উপলক্ষে দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সে সংগীত পরিবেশনা

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মোৎসব উপলক্ষে নজরকাড়া আয়োজন করা হয় শাহজাদপুর, দক্ষিণডিহি, শিলাইদহ ও চট্টগ্রামে। এসব অনুষ্ঠানে গান, নৃত্য, আবৃত্তি ও আলোচনা সভায় রবীন্দ্র বন্দনা করা হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব  সংবাদদাতাদের।

শাহজাদপুর 
শাহজাদপুরে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মোৎসবের তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করে বুধবার দুপুরে ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তার সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত এবং অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে অনুপ্রেরণা জুগিয়েছে। রবীন্দ্র চিন্তায় উজ্জীবিত হয়ে বর্তমান তরুণ প্রজন্ম বিশ্বের দরবারে স্মার্ট ও অসাম্প্রদায়িক বাংলাদেশকে উঁচু করে তুলে ধরেছে।

সিরাজগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য চয়ন ইসলাম, সিরাজগঞ্জ-২ (সিরাজগঞ্জ-কামারখন্দ) আসনের সংসদ সদস্য জান্নাত আরা হেনরি, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আজাদ রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুজ্জামান উপস্থিত ছিলেন।

শিলাইদহ 
কুষ্টিয়ার শিলাইদহে দুই দিনব্যাপী অনুষ্ঠানকে ঘিরে নারী-পুরুষের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে রবীন্দ্র স্মৃতিবিজড়ীত কুঠিবাড়ি চত্বর। সকালে প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। জেলা প্রশাসক এহেতেশাম রেজার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-৪ আসনের এমপি আব্দুর রউফ, পুলিশ সুপার এএইচ এম আবদুর রকিব, কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায়, সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব, জাগ্রত মহানায়ক শিহাব রিফাত আলম প্রমুখ। 

চট্টগ্রাম 
অভ্যুদয় সংগীত অঙ্গনের দলীয় সংগীতের মাধ্যমে শুরু হয় কবিগুরুর বন্দনা। বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে নজরকাড়া আয়োজন ছিল চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে। এরপর সংগীত তীর্থ, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ চট্টগ্রাম, বাংলাদেশ রবীন্দ্র সংগীতশিল্পী সংস্থা, রক্তকরবী ও জেলা শিল্পকলা একাডেমি সংগীত দল তাদের গানে গানে স্মরণ করেন বিশ^কবিকে। 
বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে এ সাংস্কৃতিক অনুষ্ঠান শুধু এসব সীমাবদ্ধ ছিল না, সেখানে দলীয় নৃত্য পরিবেশিত হয়। সভায় জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা এবং পুলিশ সুপার এসএম শফিউল্লাহ প্রমুখ।

খুলনা
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের ভা-ার করেছেন পূর্ণ। বাস্তব অবস্থাটা এমন যে রবি ঠাকুরের সহিত্যযজ্ঞের বাইরে নতুন কিছু ভাবাটা একটু হলেও দায়। প্রতিমন্ত্রী বুধবার বিকেলে ফুলতলা উপজেলার দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্সে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অধ্যাপর আলমগীর কবির প্রমুখ।

×