ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে সুলতানের বাগান বাড়িতে আর্ট ক্যাম্প

নিজস্ব সংবাদদাতা, নড়াইল

প্রকাশিত: ১৮:৫১, ১৯ এপ্রিল ২০২৪

বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে সুলতানের বাগান বাড়িতে আর্ট ক্যাম্প

আর্ট ক্যাম্প

নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলার বিভিন্ন আয়োজনের অংশ হিসেবে শুক্রবার (১৯ এপ্রিল) বেলা ১১ টায় শিল্পী সুলতানের বাগান বাড়ি প্রাঙ্গনে দেশের বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আর্ট ক্যাম্প। 

দেশের বিভিন্ন জেলা থেকে আগত ৩৫ জন স্বনামধন্য চিত্রশিল্পী দিনব্যাপী এ আর্ট ক্যাম্পে অংশগ্রহণ করেন। আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

 এ সময় এস,এম সুলতান ফাউন্ডেশন  এর সদস্য সচিব ক্রীড়া ব্যক্তিত্ব আশিকুর রহমান মিকু, এস,এম, সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ প্রফেসর অশোক কুমার শীল, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলুসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে চিত্র প্রদর্শনী, চিত্রাংকন প্রতিযোগিতা, লাঠিখেলা, কাবাডি, কুস্তি, ভলিবল,  ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, আর্চারি, ষাড়ের লড়াই, শিল্পীর কর্মময় জীবনের ওপর সেমিনার এবং স্থানীয়, খুলনা, কুষ্টিয়া ও ঢাকার শিল্পীদের পরিবেশনায় নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান, নাটক, যাত্রাপালা, কবিগান এবং জারিগান।নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের  সুলতান মঞ্চে  জেলা প্রশাসন ও এস,এম সুলতান ফাউন্ডেশন নড়াইলের আয়োজনে ত ১৫ এপ্রিল থেকে  এ মেলা শুরু হয়েছে। মেলার পর্দা নামবে ২৯ এপ্রিল। মেলার সমাপনি দিনে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে একজন গুণী চিত্রশিল্পীকে সুলতান স্বর্ণ পদক প্রদান করা হবে।

বরেণ্য এই শিল্পী ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন শিল্পী সুলতান। 
 

এসআর

×