ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কুয়াকাটায় বেড়িবাঁধ উঁচুকরণ

মাটির বদলে বালু, স্থানীয়দের বাধায় কাজ বন্ধ

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী

প্রকাশিত: ০১:০৭, ২ এপ্রিল ২০২৩

মাটির বদলে বালু, স্থানীয়দের বাধায় কাজ বন্ধ

কুয়াকাটায় বেড়িবাঁধ সংস্কারে মাটির পরিবর্তে দেওয়া হচ্ছে বালু 

পর্যটন কেন্দ্র কুয়াকাটা পৌরসভাসহ লতাচাপলী এবং ধুলাসার ইউনিয়নের মানুষের জীবন-সম্পদসহ সরকারি বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষায় ৪৮ পোল্ডারের বন্যানিয়ন্ত্রণ বেড়িবাঁধ উঁচুকরণ কাজে মাটির পরিবর্তে বালু দেয়ার ঘটনায় স্থানীয়রা কাজ বন্ধ করে দিয়েছেন। কুয়াকাটা পৌরসভার চৌরাস্তার পূর্বদিকে চলমান এই কাজে ফ্রি-স্টাইলে এমন অনিয়ম করায় স্থানীয় কাউন্সিলর শহীদ দেওয়ান কাজটি বন্ধ করে দেন।

ফলে ওই স্পটের কাজ শুক্রবার থেকে বন্ধ রয়েছে।  বেড়িবাঁধটি আধুনিকভাবে বন্যা কিংবা জলোচ্ছ্বাস প্রতিরোধের মতো করে পুনরাকৃতিকরণ করার কাজ শুরু হয় ২০২১ সালে। উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প এ কাজটি করছে। ঠিকাদারি প্রতিষ্ঠান রয়েছে চীনা সিকো কোম্পানি। কাজটি শুরু হওয়ার ফলে কুয়াকাটায় বেসরকারি লগ্নিকারকসহ স্থানীয় ব্যবসায়ীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। এছাড়া সাগরের জলোচ্ছ্বাসের ঝাপটা প্রতিরোধেও নির্মিত বাঁধটি রক্ষাকবচ হিসেবে কাজ করবে বলে প্রকল্প সংশ্লিষ্টরা নিশ্চিত করেছেন।

কিন্তু ব্যাপক অনিয়মের কারণে পুনর্নির্মিত বাঁধ টেকসই হচ্ছে না বলে স্থানীয়দের এন্তার অভিযোগ রয়েছে। এমনকি ডিজাইন স্লোপ ঠিকমতো করা হচ্ছে না বলেও অভিযোগ রয়েছে। একাধিক সাব-কন্ট্রাক্টর কাজ করায় এমনটি হচ্ছে বলে স্থানীয়রা জানান। পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার নির্বাহী প্রকৌশলী খালিদ বিন অলিদ জানান, তিনিও বালু দেওয়ার কথা শুনেছেন। তবে সংশ্লিষ্ট ঠিকাদার ওই বালু সরিয়ে যথাযথভাবে কাজ করবেন বলে জেনেছেন। এ প্রকল্পের পরামর্শক মজিবুর রহমানকে মোবাইলে কল করলে তিনি রিসিভ করেননি।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, আধুনিকভাবে বন্যা কিংবা জলোচ্ছ্বাস প্রতিরোধের মতো করে বাঁধটি পুনরাকৃতিকরণ হচ্ছে। বাঁধটির পুনরাকৃতিকরণের কাজ শেষ হলে সড়ক ও জনপথ বিভাগ এর ওপরে মেরিন ড্রাইভ করবে। হবে দৃষ্টিনন্দন। 
পর্যটকরা স্বস্তিতে ঘুরবেন। রক্ষা হবে ৪৮ নম্বর পোল্ডারের অভ্যন্তরে বৃত্তকায় ৩৮ কিলোমিটার এলাকার বসবাসকৃত মানুষ ও তাদের সম্পদ রক্ষা হবে। যদিও এ প্রকল্পের নির্দিষ্ট মেয়াদ এক দফা বৃদ্ধি করা হয়েছে। ফলে কাজের ধীরগতিতে স্থানীয় উদ্যোক্তারা কিছুটা উৎকণ্ঠা প্রকাশ করলেন।

×