ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নালিতাবাড়ীতে ৬৯৫ গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর ঘর 

‘আগে ভাঙ্গা ঘরে বৃষ্টি আইলে মাতায় পানি পড়ছে, এহন আরামে ঘুমাই’

সংবাদদাতা, নালিতাবাড়ী, শেরপুর

প্রকাশিত: ১৫:১১, ২১ মার্চ ২০২৩; আপডেট: ১৫:১২, ২১ মার্চ ২০২৩

‘আগে ভাঙ্গা ঘরে বৃষ্টি আইলে মাতায় পানি পড়ছে, এহন আরামে ঘুমাই’

গৃহহীন পরিবার উপহারের ঘর পেয়েছেন 

‘আগে ভাঙ্গা ঘরে থাকছি বৃষ্টি আইলে মাতায় পানি পড়ছে, ঘর পাওনের পর ওহন আরামে ঘুমাই’ এভাবেই কথাগুলো বললেন শেরপুরের নালিতাবাড়ী উপজেলার ১নং পোড়াগাঁও ইউনিয়নের শেকেরকুড়া গ্রামের আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা মানিকজান বেওয়া (৭০)। একই আশ্রয়নের অপর বাসিন্দা জয়তন নেছা (৬৫) বলেন, একটা ঘরের লাইগা কত কানছি, ওহন ঘর পাইয়া খুব খুশি অইছি। আল্লাহ শেখ হাসিনারে অনেক দিন বাঁচাইয়া রাহুক’। 
মানিকজান বেওয়া ও জয়তন নেছা মুজিব বর্ষ উপলক্ষে প্রধান মন্ত্রীর ঘর পেয়ে যেন মহা খুশি। জয়তন নেছা আগে ঢাকায় বাসা বাড়িতে ঝিয়ের কাজ করতেন। বছরে দুই একবার গ্রামে আসলে মেয়ের জামাইয়ের বাড়িতে থাকতেন। আর মনে মনে ভাবতেন এখন বয়স বাড়ছে অন্যের বাড়িতে আর কত দিন থাকবেন। নিজের একটি মাথা গুজার ঠাঁই দরকার। তাই শেষ বয়সে নিরপদে থাকার জন্য স্থানীয় জনপ্রতিনিধির কাছে ঘর চাইলে পেয়ে যান মুজিব বর্ষের প্রধান মন্ত্রীর উপহারের ঘর। শুধু মাইনকজান আর জয়তন নেছা নন। উপজেলার এমন ৬৯৫টি ভুমি ও গৃহহীন পরিবার  মাথা গুজার ঠাঁই পেয়ে আনন্দিত হয়েছেন। সূত্রে জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে নালিতাবাড়ী উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত করার লক্ষে এ উপজেলার ১২টি ইউনিয়নে ৬৯৫টি পরিবারের মাঝে ২ কক্ষ বিশিষ্ট, ১টি বারান্দা, ১টি  টয়লেট ও ১টি রান্নাঘরসহ সেমিপাকা ঘর বরাদ্ধ দেওয়া হয়েছে। এরমধ্যে প্রথম পর্যায়ে ৬৩টি, দ্বিতীয় পর্যায়ে ৫০টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ৫০টি, তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ৫৭টি ও চতুর্থ পর্যায়ের ৪৭৫টি সেমিপাকা ঘর বরাদ্দ দেওয়া হয়। 

বুধবার (২২ মার্চ) নালিতাবাড়ী উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা প্রশাসন। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান জানান, নালিতাবাড়ী উপজেলায় কয়েকটি ধাপে ৬৯৫টি পরিবারের মাঝে মুজিবর্ষের ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। এই উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। 

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খৃষ্টফার হিমেল রিছিল বলেন, নালিতাবাড়ীতে বুধবার চতুর্থ পর্য়ায়ের ৪৭৫টি ঘর প্রধান মন্ত্রী সারাদেশের ন্যায় একযোগে উদ্বোধন করবেন। এ উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করার জন্য আরো ২২০টি পরিবারের মাঝে মুজিব বর্ষের ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। সব মিলে এ উপজেলায় মুজিবর্ষের ঘর পাচ্ছেন ৬৯৫টি পরিবার। এছাড়া নালিতাবাড়ী উপজেলাকে ভুমিহীন ও গৃহহীন মুক্ত  ঘোষণা করতে সকল প্রস্তুতি চুড়ান্ত পর্যায়ে রয়েছে বলে ইউএনও জানান। 

টিএস

×