ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

২১ শিল্পীর তুলির আঁচড়ে ভাষা আন্দোলনের চিত্র

স্টাফ রিপোর্টার, যশোর অফিস

প্রকাশিত: ২২:২৫, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

২১ শিল্পীর তুলির আঁচড়ে ভাষা আন্দোলনের চিত্র

তুলির মুক্ত আঁচড়ে শিল্পীরা তুলে আনেন ভাষা আন্দোলনের নানান ছবি 

একটি ছবির সামনে কয়েক মুহূর্ত থামতে হলো। সাদা ক্যানভাসে লাল-কালো রঙের আভার মতো ফুটে উঠেছে কয়েকজন মানুষের প্রতিচ্ছবি। কারও চিৎকাররত মুখে মুষ্টিবদ্ধ হাত, কারওবা হাতে প্ল্যাকার্ড। তাতে লেখা ‘রাষ্ট্রভাষা বাংলা চাই। তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যমুনা।’ সেখান থেকে ঘুরে দাঁড়ালে চোখে পড়ে আরেকটি ক্যানভাস। সেখানে ফুটে উঠেছে প্রকৃতির বেদনা ও চিৎকার। জাতীয় শিশু-কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাট যশোর চত্বরে ছড়িয়েছে এমন অর্থবহ নানা চিত্র।

রং-তুলির মুক্ত আঁচড়ে ২১ শিল্পী তুলে এনেছেন ৫২’র ভাষা আন্দোলনের নানান দৃশ্যপট। শুধু ভাষা আন্দোলন নয়, ক্যানভাসে উঠে এসেছে প্রাণ-প্রকৃতিসহ মানুষের সংগ্রাম ও তার যাপনের বিচিত্র নানান দৃশ্যপট। অমর শহীদ দিবস উপলক্ষে চাঁদের হাটের ৫ দিনব্যাপী কর্মসূচির প্রথম দিনে এই আর্ট ক্যাম্প উদ্বোধন করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। এ সময় তিনি বলেন, সংস্কৃতি চর্চায় অগ্রসর জেলা যশোর। শিল্পের নানা মাধ্যমে শিল্পীরা মানুষের জীবনকে উৎকীর্ণ করেন।

মানুষের সামাজিক, অর্থনৈতিক মুক্তি, সাংস্কৃতিক উৎকর্ষতার জন্য লড়াই করছে বিশ্বের শিল্পীরা। এ দেশের শিল্পীদের সংগ্রামও বিশ্বের ইতিহাসে উল্লেখযোগ্য। গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও শোষণমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লড়াইয়ে শিল্পীরা আজও প্রথম সারির যোদ্ধা হিসেবে ভূমিকা রেখে চলেছে। তিনি বলেন, চাঁদের হাটের এই আর্ট ক্যাম্পের মধ্য দিয়ে ভাষা আন্দোলনের নানা দৃশ্যপট উঠে আসবে। 
এ সময় উপস্থিত ছিলেন চাঁদের হাটের একুশে উদ্যাপন পর্ষদের আহ্বায়ক তন্দ্রা ভট্টাচার্য ও সদস্য সচিব ডা. আবুল কালাম আজাদ লিটু, সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা রবিউল আলম, চাঁদের হাটের সভাপতি ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, চিত্রশিল্পী মফিজুর রহমান রুন্নু, গৌতম। জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে ৪ দিনের চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। চলবে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

×