ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রীয় শোকের দিনে পিকনিকে গেলেন শিক্ষকসহ ম্যানেজিং কমিটি

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ

প্রকাশিত: ১৭:৪২, ৯ ফেব্রুয়ারি ২০২৩

রাষ্ট্রীয় শোকের দিনে পিকনিকে গেলেন শিক্ষকসহ ম্যানেজিং কমিটি

শফিকপুর উচ্চ বিদ্যালয়

রাষ্ট্রীয় শোক দিবসে আনন্দ উল্লাস করতে পিকনিকে যাওয়ার অভিযোগ উঠেছে নওগাঁর রাণীনগর উপজেলার শফিকপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের বিরুদ্ধে। সরকারি ছুটির দিন না হওয়া সত্বেও তারা ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে স্কুল বন্ধ করে দিয়ে পিকনিকে গেছেন। 

রাষ্ট্রীয় শোক দিবসে বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে তাদের পিকনিকে যাওয়ায় এলাকার অভিভাবক ও সচতন মহল ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সম্প্রতি তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের ফলে ব্যাপক ক্ষয়ক্ষতিসহ হাজার হাজার মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। সারা পৃথিবীর মানুষ শোকে বিহবল। এই ঘটনায় বাংলাদেশ সরকার বৃহষ্পতিবার (৯ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় শোক দিবস ঘোষণা করেছে। 

সরকারি-বেসরকারি স্বায়িত্বশাসিত অফিসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবন সমূহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে রাখার ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে নিহতদের আত্মার শান্তির জন্য দেশের সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। যা গত ৮ ফেব্রুয়ারি সরকারের এক প্রজ্ঞাপনে জানা যায়।

বৃহষ্পতিবার রাষ্ট্রীয় এই ঘোষণা অনুযায়ী এবং সরকারী কোন ছুটি না থাকলেও শফিকপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্কুল বন্ধ ঘোষণা করে সকল শিক্ষার্থী, শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের নিয়ে দিনাজপুর জেলার ফুলবাড়ি উপজেলায় স্বপ্নপুরী পিকনিক করতে যায়। 

এ ব্যাপারে স্কুল ম্যানেজিং কমিটির আহবায়ক এটিএম আলী জিন্নাহ প্রথমে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের অনুমতি নিয়ে পিকনিকে যাওয়ার কথা স্বীকার করেন। কিন্তু উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রুহুল আমিন বলেছেন এ ব্যাপারে তিনি কিছুই জানেন না এবং কোন অনুমতি দেয়া হয়নি বা এ ব্যাপারে অনুমতি দেয়ার তার কোন এখতিয়ার নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার অনুমতি দেননি এ ব্যাপারে পুনরায় আহবায়ক এটিএম আলী জিন্নাহের কাছে জানতে চাইলে তিনি ইংরেজী ভাষায় আস্ফালন করেন এবং হুমকি দেন। 

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলামের কাছে এ ব্যাপারে তার মোবাইল ফোনে জানতে চাইলে তিনি কোন উত্তর দেন নি। বাসের শব্দে আর শিক্ষার্থীদের কোলাহলের অযুহাত দেখিয়ে ফোনটি কেটে দেন।

জেলা শিক্ষা অফিসার মো. লুৎফর রহমানের কাছে এ ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, তাকে এ ব্যাপারে কিছু জানানো হয়নি। কোন শিক্ষা প্রতিষ্ঠান পিকনিক কিংবা শিক্ষা সফর যেতে হলে ছুটির দিন যেতে পারবে কিংবা যথাযথ অনুমতি নিয়ে যেতে পারবে। শফিকপুর উচ্চ বিদ্যালয়ের বিষয়টি তিনি ক্ষতিয়ে দেখছেন। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে তিনি জানান।

 

এসআর

×