ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

নিপাহ ভাইরাসে প্রাণ গেল স্কুলছাত্রের, অনুসন্ধানে আইইডিসিআর

নিজস্ব সংবাদদাতা, নাটোর

প্রকাশিত: ১৬:১৭, ৩ ফেব্রুয়ারি ২০২৩

নিপাহ ভাইরাসে প্রাণ গেল স্কুলছাত্রের, অনুসন্ধানে আইইডিসিআর

সিয়াম

নাটোরের বাগাতিপাড়ার সপ্তম শ্রেণীর ছাত্র সিয়াম (১৩) নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনার পর নিপাহ ভাইরাস সনাক্তে বৃহস্পতিবার বাগাতিপাড়ায় গিয়ে অনুসন্ধান চালিয়েছে রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ৬ সদস্যের একটি প্রতিনিধি দল। 

পরে স্থানীয় স্বাস্থ্য দপ্তর থেকে পরামর্শ ও সতর্ক বার্তা দেয়া হয়েছে খেজুরের রস ও বাদুড়ে খাওয়া ফল না খেতে। মৃত সিয়াম বাগাতিপাড়া উপজেলার জামনগর ইউনিয়নের করমদোশী গ্রামের কৃষক কামরুল ইসলামের ছেলেঅ সে দোবীলা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী ছিল।  

সিয়ামের বাবা কামরুল ইসলাম জানান, সিয়াম গত ১৭ জানুয়ারি নানা সাজেদুর রহমানের বাড়িতে বেড়াতে গিয়ে কাঁচা খেজুরের রস খায়। তারপর থেকেই সে মাথা ব্যথা ও জ্বরে আক্রান্ত হয়। স্থানীয়ভাবে চিকিৎসা করা হলেও সে সুস্থ হয়নি। 

২৯ জানুয়ারি জ্বরের পাশাপাশি কাশি ও শ্বাসকষ্ট দেখা দেয়। অবস্থার অবনতি হওয়ায় ওইদিন রাতেই তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৩০ জানুয়ারি মারা যায়।

বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক জানান, স্থানীয় সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। খেজুরের রস ও বাদুড়ে খাওয়া ফল না খাওয়ার পরামর্শও দেয়া হচ্ছে। জরুরিভাবে শুক্রবার সব মসজিদে এই তথ্য প্রচার করতেও বলা হয়েছে।  

নাটোরের সিভিল সার্জন ডা. রোজি আরা খাতুন জানান, সিয়ামের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠায় হাসপাতাল কর্তৃপক্ষ। সেখানে তার নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। 

পরে বৃহস্পতিবার ছয় সদস্যের আইইডিসিআরের দল ও স্থানীয় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাসহ মোট ১১ জন বাগাতিপাড়ার করমদোশীসহ আশে-পাশের কয়েকটি গ্রাম সরেজমিন পরিদর্শন করেন। 

আগামী তিন দিন আইইডিসিআরের সদস্যরা ওই এলাকা থেকে নমুনা সংগ্রহ করবেন।
 

 এসআর

×