ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

জনকণ্ঠে সংবাদ প্রকাশের তিন ইটভাটাকে ১৫ লাখ টাকা জরিমানা

সংবাদদাতা, মধুপুর, টাঙ্গাইল

প্রকাশিত: ২০:২৪, ২৪ জানুয়ারি ২০২৩

জনকণ্ঠে সংবাদ প্রকাশের তিন ইটভাটাকে ১৫ লাখ টাকা জরিমানা

অভিযানে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা

দৈনিক জনকণ্ঠ পত্রিকায় সংবাদ প্রকাশের পর টাঙ্গাইলের ধনবাড়ীর তিন অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে এ অভিযান চালানো হয়।  

জরিমানাকৃত ইটভাটাগুলো হলো- মেসার্স সাবিব ব্রিকস, মেসার্স নবাব ব্রিকস ও মেসার্স আকাশ ব্রিকস।

আদালত সূত্র জানা গেছে, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় ও আইন অমান্য করে ইট প্রস্তুতের দায়ে ৫ লাখ টাকা করে তিন ইটভাটায় ১৫ লাখ জরিমানা করা হয়। অভিযান চলাকালে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইলের উপ-পরিচালক জমির উদ্দিন, সহকারী পরিচালক তুহিন আলম, তাপস চন্দ্র পাল ও পুলিশ সদস্যরা।

উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি ও ভূঁইয়া ব্রিকসের মালিক শাহজাহান ভূঁইয়া ১৯টি ইটভাটায় বৈধ কাগজপত্রের বিষয়ে বলেন, বৈধ কাগজপত্র না থাকলেও হাইকোর্টের রিটের কাগজপত্র দিয়েই কাজ চালানো হচ্ছে। বিভিন্নভাবে ম্যানেজ করে চলতে হচ্ছে আমাদের।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, অধিকাংশ ইটভাটার মালিক ক্ষমতাসীন দলের নেতাকর্মী। ক্ষমতার দাপটে কয়লার পরিবর্তে কাঠ পুড়িয়ে ও কৃষি জমির উর্বর মাটি দিয়ে অবিরত ইট প্রস্তুত করছে।  

উপপরিচালক জমির উদ্দিন জানান, তিন অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ১৫  লাখ টাকা জরিমানা আদায় করা হয়। কয়লার পরিবর্তে কাঠ পুড়িয়ে ও কৃষি জমির উর্বর মাটি দিয়ে অবিরত ইট প্রস্তুত করছে। এ নিয়ে সম্প্রতি জাতীয় দৈনিক জনকণ্ঠে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি নজরে আসে।

 

এসআর

সম্পর্কিত বিষয়:

×