ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জ বাড়ছে ঠাণ্ডাজনিত রোগী 

নিজস্ব সংবাদদাতা, চাঁপাাইনবাবগঞ্জ 

প্রকাশিত: ১৫:১২, ৬ জানুয়ারি ২০২৩

চাঁপাইনবাবগঞ্জ বাড়ছে ঠাণ্ডাজনিত রোগী 

হাসপাতালের ওয়ার্ডে ভর্তি রোগী। ছবি: জনকণ্ঠ

পৌষের শেষ দিকে উত্তরের জেলা চাঁপাইনবাবগঞ্জে জেঁকে বসেছে শীত। গত কয়েক দিনে কমেছে দিন ও রাতের তাপমাত্রা। মৃদু শৈত্য প্রবাহে প্রচণ্ড ঠান্ডায় জেলার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। পাশাপাশি ঘন কুয়াশায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।

 এমন প্রতিকূল পরিস্থিতিতে বেড়েছে শীতজনিত রোগ-বালাই। বিশেষ করে শিশুরা ঠাণ্ডা জ্বর, ডায়রিয়া, নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। 

শীত বাড়ার সঙ্গে সঙ্গেই চাঁপাইনবাবগঞ্জের হাসপাতালগুলোতে ঠাণ্ডাজনিত রোগী বাড়ছে, যাদের মধ্যে শিশু আক্রান্তের হার বেশি। শুক্রবার সকাল পর্যন্ত জেলা হাসপাতালে ৫৫ জন ডায়রিয়া রোগী ভর্তি রয়েছেন। এছাড়াও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ৮ জন। 

জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মাসুদ পারভেজ তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি জানান, বিগত সময়ের চেয়ে এবার ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর সংখ্যা কিছুটা কম। তবে ডায়রিয়া ওয়ার্ডে জায়গা না হাওয়ায় বারান্দায় চিকিৎসা দেয়া হচ্ছে অনেক রোগীকে।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা জেলা সদরের বসিন্দা আমেনা বেগম বলেন, ডায়রিয়া ওয়ার্ডের ভেতরে তো দূরের কথা বারান্দাতেই জায়গা পাওয়া যায় না। মাদুর বিছিয়ে গত দুই দিন ধরে চিকিৎসা নিচ্ছি।’ 

শিবগঞ্জ থেকে ছেলেকে চিকিৎসা করাতে আসা তরিকুল ইসলাম বলেন, ছেলেকে ভর্তি করিয়েছি এই হাসপাতালে। বারান্দায় জায়গা হয়েছে। তবে বাইরে থেকে অনেক ঠান্ডা বাতাস আসায় রাতে মেঝেতে থাকা খুব কষ্টকর হয়ে যাচ্ছে।

হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের ইনচার্জ রেহেনা পারভীন জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে শিশুদের জন্য বেড নেই, অথচ দুই-একজন ছাড়া সব রোগীই শিশু।

জুনিয়র কনসালটেন্ট ডা. মাহফুজ রায়হান জানান, শীতকালীন রোটা ভাইরাসের কারণে শিশুদের ডায়রিয়া হচ্ছে। হিমেল হাওয়ায় রোটা ভাইরাসের প্রভাব বাড়ে। ফলে শিশুরা ডায়রিয়ায় বেশী আক্রান্ত হয়।

এসআর

×