ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

হেঁটে হেঁটে সচেতনতায় প্রচারপত্র বিলি করলেন ডিসি-মেয়র

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ২০:২০, ১০ নভেম্বর ২০২২

হেঁটে হেঁটে সচেতনতায় প্রচারপত্র বিলি করলেন ডিসি-মেয়র

পরিচ্ছন্ন সবুজ গড়তে বিলি করা হয় প্রচারপত্র। ছবি: জনকণ্ঠ

পরিচ্ছন্ন সবুজ বাগেরহাট গড়তে জেলা প্রশাসনের উদ্যোগে সমন্বিত অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার (১০ নভেম্বর) বাগেরহাটে পৌরসভার প্রানকেন্দ্র সাধনার মোড়ে কর্মসূচির উদ্বোধন করে জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। 

এ সময় পৌরসভার মেয়র খান হাবিবুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন ও সদর উপজেলা নির্বাহী অফিসার মুছাব্বেরুল ইসলামসহ সকল কাউন্সিলর উপস্থিত ছিলেন। এ অভিযানের অংশ হিসেবে নির্দিষ্ট স্থানে বর্জ্য ফেলতে ডাস্টবিন স্থাপন করা হয়। সচেতনতা সৃষ্টিতে জেলা প্রশাসক ও মেয়র রাস্তায় হেঁটে হেঁটে প্রচারপত্র বিলি করেন। 

 বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, জেলা ব্যাপী পরিচ্ছন্ন সবুজ বাগেরহাট গড়তে ইউনিয়ন ও পৌর এলাকার প্রতিটি ওয়ার্ডে এ অভিযান চালানো হবে। এজন্য সংশ্লিষ্ট এলাকার ওয়ার্ড সদস্য বা’ কাউন্সিলরের নেতৃত্বে বিভিন্ন শ্রেনী-পেশার প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠন করা হচ্ছে। পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশের পাশাপাশি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সকল শিক্ষাঙ্গন, বাড়ি ও প্রতিটি হাট বাজারের প্রতি দোকানের ময়লা নির্ধারিত স্থানে রাখতে হবে, যা নিয়মিত পরিচ্ছন্নকর্মীরা সংগ্রহ করবেন। 

ড্রেন, নালা, ঝোপঝাড়, জঙ্গল স্ব স্ব প্রতিষ্টান ও ব্যক্তি অবিলম্বে পরিস্কার করবেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত মনিটরিংয়ের পাশাপাশি সচেতনতামূলক ব্যানার, ফেস্টুন, লিফলেট, মহড়া, ফলোআপ সভার আয়োজন করা হয়েছে। 

এজন্য ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। আর যদি কেউ সিদ্ধান্ত অমান্য করেন, প্রয়োজনে তাকে আইনের আওতায় আনা হবে। ডেঙ্গু প্রতিরোধে এ অভিযান সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন। এক ইঞ্চি জায়গা ফাঁকা না রেখে গাছ অথবা সবজি রোপণ করতে সকলের প্রতি আহব্বান জানান। 

বাগেরহাট পৌরসভার মেয়র খান হাবিবুর রহমান বলেন, পৌর শহরকে পরিস্কার-পরিচ্ছন্নতা রাখতে সকল ওয়াডের কাউন্সিলরদের নির্দেশ দেওয়া হয়েছে। আশাকরি আগামী ৭ দিনের মধ্যে পৌরশহর শতভাগ পরিছন্নতার আওতায় আসবে। তিনি পৌরবাসী সকলের সহযোগিতা কামনা করেন। 

বাগেরহাট সদর উপজেলার নির্বাহী অফিসার এবং বাগেরহাট পৌরসভার নির্বাহী কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত) মুছাব্বেরুল ইসলাম বলেন, নিজ আঙ্গিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি এ স্লোগানে জেলা প্রশাসন ও পৌর সভার যৌথ উদ্যোগে শহরে পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। শহরের সকল গুরুত্বপূর্ণ স্থানে পৌরসভা ছাড়াও এনজিও এবং বিভিন্ন ব্যক্তির সহায়তায় অধিক সংখ্যক অধুনিক ডাস্টবিন স্থাপন করা হচ্ছে। 

তাছাড়া বাড়ি বাড়ি গিয়ে বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। এজন্য পরিচ্ছন্নতা কর্মীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তার ভাষায়, সকলের সহযোগিতায় আমরা বাগেরহাট পৌর সভাকে পরিচ্ছন্ন ও সবুজ শহর গড়ে তুলতে চেষ্টা করছি।

 

এসআর

সম্পর্কিত বিষয়:

×