ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সাতদিন বন্ধের পর

আবারও কয়লা উত্তোলন শুরু

স্টাফ রিপোর্টার, দিনাজপুর

প্রকাশিত: ১৭:২৩, ৮ আগস্ট ২০২২

আবারও কয়লা উত্তোলন শুরু

বড়পুকুরিয়া কয়লা খনি 

সাতদিন বন্ধের পর দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে আবারও কয়লা উত্তোলন শুরু হয়েছে। সোমবার সকালে কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম সরকার বিষয়টি জনকন্ঠকে নিশ্চিত করেছেন। 

খনি সূত্রে জানা গেছে, খনির ফেজ পরিবর্তনের কারণে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর গত ২৭ জুলাই বড়পুকুরিয়া কয়লা খনির নতুন কূপে পরীক্ষামূলক কয়লা উত্তোলন শুরু হয়। 

পরীক্ষামূলক উত্তোলনের এক সপ্তাহের মধ্যেই পূর্ণাঙ্গভাবে উত্তোলনের প্রস্তুতি নিতে কাজ করছিল শ্রমিকরা। এর মধ্যেই জুলাই মাসের শেষে হঠাৎ করেই খনিতে কর্মরত অর্ধ শতাধিক চীনা ও বাংলাদেশি শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়। ব্যাপকভাবে সংক্রমণ ঠেকাতে খনি কর্তৃপক্ষ উৎপাদন বন্ধ ঘোষণা করে।

ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম সরকার জানান, করোনা পরিস্থিতি কিছুটা ম্যানেজ করে গত শনিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত চীনের শ্রমিকরা এক শিফটে কয়লার উত্তোলন শুরু করেছেন। খনিতে বর্তমানে চীনের ৩০০ ও বাংলাদেশের ১৩৮ জন শ্রমিক কাজ করছেন। 

তিনি জানান, শনিবার ৭১ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে চীনের মাত্র তিন শ্রমিক করোনা পজেটিভ রিপোর্ট এসেছে। করোনা পরিস্থিতি মোকাবিলা করে উৎপাদন চালু রাখার চেষ্টা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৭ জুলাই সকাল সাড়ে ৯টায় খনির নতুন ফেজ থেকে পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন শুরু করে কর্তৃপক্ষ। এর আগে গত ৩০ এপ্রিল ১৩১০ নম্বর ফেজ থেকে মজুত শেষ হয়ে যাওয়ায় দীর্ঘ প্রায় তিন মাস পর ১৩০৬ নম্বর ফেজ থেকে কয়লা উত্তোলন প্রক্রিয়া শুরু করা হয়।