ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৮ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

স্থানীয় মানুষ ও প্রতিষ্ঠানই সবার আগে দুর্যোগে পীড়িত মানুষের পাশে দাঁড়ায়

বন্যা পুনর্বাসন কর্মসূচি স্থানীয় প্রতিষ্ঠানের মাধ্যমে বাস্তবায়নের

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৫:৩০, ৪ জুলাই ২০২২

বন্যা পুনর্বাসন কর্মসূচি স্থানীয় প্রতিষ্ঠানের মাধ্যমে বাস্তবায়নের

নেটওয়ার্ক বিডিসিএসও আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন

যেকোনও দুর্যোগে স্থানীয় মানুষ ও প্রতিষ্ঠানই সবার আগে দুর্যোগে পীড়িত মানুষের পাশে দাঁড়ায়। তাই সংশ্লিষ্টদের উচিৎ স্থানীয় প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি করা। একারণেই আন্তর্জাতিক সংস্থাগুলোর উচিৎ হাওর অঞ্চলের বন্যা পুনর্বাসন কর্মসূচী মাঠ পর্যায়ে পরিচালনার জন্য স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে সহাযতা করা।

সোমবার (৪ জুলাই) প্রায় ৭০০ জাতীয় ও স্থানীয় এনজিও সুশীল সমাজ সংগঠনের নেটওয়ার্ক বিডিসিএসও আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বক্তাগণ এসব কথা বলেন।

বিডিসিএসও প্রসেস জাতীয় সমন্বয়কারী রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বিডিসিএসও সিলেট বিভাগের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম। এতে আয়োজকদের পক্ষ থেকে মূল বক্তব্য উপস্থাপন করেন বিডিসিএসও সিলেট বিভাগের সভাপতি তোফাজ্জল সোহেল। এতে আরও বক্তৃতা রাখেন এওয়ার্ডের নির্বাহী পরিচালক মো. আবুল কালাম আজাদ, এডাব সিলেট বিভাগের সমন্বয়কারী বাবুল আকতার, এডাব সিলেট জেলা সভাপতি এ টি এম বদরুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটের অধ্যাপক জহিরুল হক শাকিল এবং দুযের্ঙাগ বিশেষজ্ঞ গওহার নঈম ওয়ারা।

মূল বক্তব্য উপস্থাপন করতে গিয়ে তোফাজ্জল সোহেল উল্লেখ করেন, জাতিসংঘসহ কয়েকটি সংস্থা সম্প্রতি বন্যা আক্রান্ত এলাকার ক্ষয়-ক্ষতির উপর একটি সমীক্ষা চালিয়েছে। ক্ষয়-ক্ষতি নিরূপণের পাশাপাশি তারা বন্যা পরবর্তী পুনর্বাসনের জন্য প্রয়োজনীয়তাও যাচাই করেছে। সরকারের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলোও মানুষের পাশে দাঁড়ানো উচিৎ। তবে আমরা সবসয়ের মতো এই বন্যায় স্থানীয় মানুষ ও স্থানীয় সংস্থাগুলোর ভূমিকায় অনুপ্রাণিত। আমরা মনে করি, তাঁদের এই ভূমিকাকে স্বীকৃতি দিয়ে স্থানীয় সংস্থাগুলোর  মাধ্যমেই বন্যাপরবর্তী পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়নে তহবিল প্রদান করা উচিৎ। কারণ,  স্থানীয় প্রতিষ্ঠানগুলো স্থানীয় মানুষের প্রয়োজন সবচেয়ে ভাল বুঝেন, ফলে তাঁদেরকে কর্মসূচির বাস্তবায়ন অধিকতর কার্যকর হতে পারে। ফলে ভবিষ্যতে যেকোনও দুর্যোগে তাদেরকে দ্রুত সময়ে কার্যকরভাবে পাওয়া যাবে, স্থানীয় প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে পরিচালন ব্যয় তুলণামূলক কম।

বাবুল আকতার বলেন, বাইরে থেকে কোনও ত্রাণ সহায়তা এলে তা অবশ্যই স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে হওয়া উচিৎ, স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করেই তা করতে হবে। এতে সঠিক মানুষের কাছে সঠিক সহায়তাটা পৌঁছানো যাবে। মো. আবুল কালাম আজাদ বলেন, আমরা দীর্ঘদিন স্থানীয় মানুষের সঙ্গে কাজ করি, আমরা তাদের ঘরের খরব-মনের খবর সবচাইতে ভালো জানি। তাই আমাদেরকে পাশে রেখে কোনও কর্মসূচি বাস্তবায়ন হলে সেটা টেকসই হওয়ার সম্ভাবনা বেশি। এটিএম বদরুল ইসলাম বলেন, দূর থেকে অনেকে এসে শহরের আশপাশে ত্রাণ দিয়ে দিয়ে চলে যাচ্ছেন, কিন্তু স্থানীয় প্রতিষ্ঠানের সহযোগিতা নিলে প্রত্যন্ত অঞ্চরেও সহায়তা পৌঁছানো সম্ভব। স্থানীয় প্রতিষ্ঠানগুলো জানে কোন এলাকায় কী ধরনের সহযোগিতা লাগবে। অধ্যাপক জহিরুল হক শাকিল বলেন, আমি দেখেছি একজন ৪০ হাজার টাকা খরচ করে ১০ হাজার টাকার ত্রাণ নিয়ে এসছেন। অথচ একটি স্থানীয় প্রতিষ্ঠান এই ত্রাণ দিলে পুরো ৫০ হাজার টাকা ত্রাণ সহায়তা দিতে পারতো। আমাদেরকে বৈশ্বিক বাস্তবতার আলোকে ভাবতে হবে, কিন্তু কাজটা করতে হবে স্থানীয় বাস্তবতা বিবেচনায় রেখে।

গওহার নঈম ওয়ারা বলেন, এখন স্থানীয়পুনর্বাসনের জন্য কী প্রয়োজন তার একটি চাহিদা নিরূপন করা খুবই জরুরি। এই চাহিদাটা যাচাই করতে হবে স্থানীয় এলাকায় গিয়ে, স্থানীয় সংস্থাগুলোকেই। আইএমও-এর মতো আন্তর্জাতিব সংস্থাগুলোকে এখন জরুরিভিত্তিতে হাওড়াঞ্চলে বন্যায় বাস্তুচ্যুত মানুষের পাশে দাঁড়ানো উচিৎ। এটা শুদু একটা বন্যা নয়, এটা জলবাদ্ধতা। এর প্রভাব ব্যাপক। প্রতিটি জেলার জন সচিব পর্যায়ের একজন ত্রাণ কমিশনার নিয়োগ করা খুবই জরুরি।

রেজাউল করিম চৌধুরী বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু তাদেরকে তহবিল সংগ্রহ, কারিগরি সহায়তা ও মনিটরিংয়ে তাঁদের কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে, মাঠ পর্যায়ের কার্যক্রম স্থানীয় প্রতিষ্ঠানকেই বাস্তবায়ন করকে হবে আর পুরো প্রক্রিয়া সমন্বয় হতে হবে সরকারের মাধ্যমে।

 

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

বিএনপি শুধু মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করে: নানক
বাল্যবিয়ে বন্ধ করে স্কুলছাত্রীর বাবাকে অর্থদণ্ড
টঙ্গীতে ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে গভীর রাতে তাবলীগের দুগ্রুপের বৈঠক
মুখস্থ করে সৃজনশীল মানুষ হওয়া যায় না : শিক্ষামন্ত্রী
পূর্ব জেরুজালেমে উপাসনালয়ে বন্দুকধারীর হামলায় নিহত ৭
খাদ্যশস্যের দিক থেকে বাংলাদেশ এখন স্বয়ংসম্পূর্ণ
রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা পরীক্ষার মেশিন চুরি
দম ফুরিয়ে গেছে, তাই বিএনপির নীরব পদযাত্রা কর্মসূচি: তথ্যমন্ত্রী
মার্কিন অভিযানে সোমালিয়ায় আইএস নেতা নিহত
সব রেকর্ড ভেঙে দুইদিনে পাঠানের আয় ১২৭ কোটি!
মাশরাফির সিলেটকে ৬ উইকেটে হারাল রংপুর
মির্জা ফখরুল কি আল্লাহর ফেরেশতা, প্রশ্ন কাদেরের
বিদ্যুতের দাম প্রতি মাসেই সমন্বয়, নিরবিচ্ছিন্ন গ্যাস দেয়ার চেষ্টা
আওয়ামী লীগ গণতন্ত্র বিশ্বাস করে, সংবিধান অনুযায়ীই নির্বাচন
পাকিস্তানে ২৫৫ রুপির বিপরীতে ১ ডলার
নেপালের আসিফ পেলেন আইসিসির পুরস্কার, কৃতিত্ব কী তার!
শীতের তীব্রতা কমায় বোরো ধান লাগাতে ব্যস্ত চুয়াডাঙ্গার কৃষকরা