৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ভালবাসা দিবস উপলক্ষে ‘কৃষ্ণচূড়া দিন’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০২০
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ দোলা এবং ভূমি দুই বান্ধবী। ক্লাস ফাইভ থেকে মাস্টার্স পর্যন্ত ওরা একসঙ্গে পড়াশোনা করেছে। সব সময় একসঙ্গে চলেছে। একজন কলেজে না গেলে সেদিন আর অন্যজন ক্লাস করে না, সোজা গিয়ে হাজির হয় বান্ধবীর বাসায়। যেকোন কিছু দু’জন দু’জনকে শেয়ার না করা পর্যন্ত স্বস্তি পায় না। ভূমি পছন্দ করে কৃষ্ণচূড়া ফুল আর দোলার পছন্দ রাধাচূড়া। তাই কৃষ্ণচূড়া দিন এলেই ওরা ঘণ্টা ধরে রিক্সা ঠিক করে সারা শহর ঘুরে বেড়ায়। দু’জনে কৃষ্ণচূড়া আর রাধাচূড়া গুণে। কৃষ্ণচূড়া দেখলেই ভূমি দোলাকে দেখায় আবার দোলা রাধাচূড়া দেখলেই ভূমিকে দেখায়। ওদের ভেতর এমন টেলিপ্যাথি কাজ করছে যে একজন কী ভাবছে তা অন্যজন অনায়াসে বলে দিতে পারে। দু’জন দু’জনকে না দেখে একদিনও থাকতে পারে না। এভাবেই চলে তাদের জীবন। হঠাৎ দোলার বিয়ে হয়ে যায়। ভূমি একা হয়ে যায়। শুরু হয় নানা রকমের ইনার সাইকোলজিক্যাল প্রবলেম। দুই বান্ধবীর অন্তঃমনস্তাত্ত্বিক ক্রিয়া নিয়ে নাটক ‘কৃষ্ণচূড়া দিন’।

নাটকটি লেখার পাশাপাশি নির্দেশনা এবং অভিনয়ও করেছেন বরেণ্য নাট্যজন নূনা আফরোজ। ভালবাসা দিবস উপলক্ষে স্বনামধন্য নাট্যসংগঠন প্রাঙ্গণমোরের ১৪তম প্রযোজনা ‘কৃষ্ণচূড়া দিন’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয় রাজধানীর নাটক সরণী বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বৃহস্পতিবার সন্ধ্যায়।

ভালবাসা দিবস উপলক্ষে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে একইস্থানে আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায়।

বাংলা-কবিতার কবি সম্মেলন কাল

রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আগামীকাল ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলা-কবিতার কবি সম্মেলন-২০২০’। কবিতা বিষয়ক দিনব্যাপী এই কর্মসূচী নিয়ে ‘বাংলা-কবিতা’র শতাধিক শৌখিন কবি এই সম্মেলনে সমবেত হতে যাচ্ছেন।

কেবলমাত্র নিবন্ধিত নধহমষধ-শড়নরঃধ.পড়স’র সদস্য কবি এবং তাদের দ্বারা নিবন্ধিত অতিথিরাই এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করবেন বিশিষ্ট নজরুল গবেষক, অতিরিক্ত সচিব মোহাম্মদ জাকীর হোসেন। বিশেষ অতিথি থাকবেন অবসরপ্রাপ্ত আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মোঃ সিদ্দিকুর রহমান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের প্রদর্শনী প্রভাষক সৈয়দা ফরিদা বেগম। ভিডিও কনফারেন্সের মাধ্যমে নধহমষধ-শড়নরঃধ.পড়স’র প্রতিষ্ঠাতা আশফাকুর রহমান পল্লব যুক্তরাষ্ট্র থেকে স্বাগত বক্তব্য রাখবেন। অনুষ্ঠানটি সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে রাত আটটা পর্যন্ত চলবে। সারাদিনের অন্যান্য কর্মকাণ্ডের মধ্যে রয়েছে বাংলা কবিতার ওপর আলোচনা এবং স্বরচিত কবিতা আবৃত্তি।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ- এ বছর নতুন প্রকাশিত বিশেষ বিশেষ গ্রন্থের মোড়ক উন্মোচন। কবি অনিরুদ্ধ বুলবুলের নিজের তিনটি বইসহ সাতটি নতুন কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন হবে এই সম্মেলনে। এই সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারতীয় তরুণ কবি বিশ্বজিৎ শাসমল রচিত ও বাংলা-কবিতার অর্ক প্রকাশনী থেকে প্রকাশিত ‘মুজিব বলছে’ কাব্যগ্রন্থটিরও মোড়ক উন্মোচিত হবে। এই কাব্যগ্রন্থটিতে বঙ্গবন্ধুর ওপর রচিত ৪৬টি কবিতা স্থান পেয়েছে।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০২০

১৪/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: