৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 

লটারির মাধ্যমে বদলি

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৯

বিশেষ প্রতিনিধি ॥ তদ্বির নয়, লটারির মাধ্যমে পদোন্নতি পাওয়া কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তাদের বদলির কার্যক্রম শুরু করেছে ভূমি মন্ত্রণালয়। এ প্রক্রিয়ার প্রথম ধাপে ৫৪৮ জনকে বদলি করা হয়েছে।

কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তার পদোন্নতি পরবর্তী বদলি নিয়ে বুধবার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে ভূমি সচিব মাকছুদুর রহমান জানান, মন্ত্রণালয়ের আওতাধীন ব্যবস্থাপনা ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার এবং সমমানের পদ (তৃতীয় শ্রেণী) থেকে ৫৪৮ জনকে কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার (দ্বিতীয় শ্রেণী) হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। নতুন জায়গায় তাদের বদলি লটারির মাধ্যমে করার সিদ্ধান্ত হয়েছে।

দীর্ঘদিন ধরে এসব পদে পদোন্নতি বন্ধ ছিল জানিয়ে মাকছুদুর রহমান বলেন, উচ্চ আদালতে কয়েকটি মামলা থাকায় পদোন্নতি সম্ভব হয়নি। প্রচলিত বিধান অনুসরণ করে ৫৪৮ জনকে পদোন্নতি দেয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা জানান।

তিনি বলেন, তদ্বির বাণিজ্য ও দুর্নীতি রোধের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিত করতেই লটারির মাধ্যমে বদলির প্রক্রিয়া শুরু করা হয়েছে।

সবার ইচ্ছা থাকে ভাল ভাল জায়গায় পোস্টিং নেয়া। এ বিষয়ে অনেকে বিব্রতকর অবস্থায় পড়ে। লটারির মাধ্যমে বদলি হওয়ায় যার যেখানে পড়বে সেখানে যেতে হবে, কারও কোন প্রশ্ন থাকবে না, কেউ বলতে পারবে না তদ্বির করে এখানে এসেছি।

বেশি সংবেদনশীল পদে লটারির মাধ্যমে বদলির পরিকল্পনা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ভবিষ্যতেও যেন এ প্রক্রিয়া থাকে সেজন্য উদ্যোগে নেয়া হবে। অনেকেই বদলি হওয়ার পর তদ্বির করে পুরনো জায়গায় ফিরে আসে, এ প্রসঙ্গে এক প্রশ্নে মন্ত্রী বলেন, ইচ্ছা হলে থাকবে, ইচ্ছা না হলে থাকবে না, এটি পারবে না। এটি করার কেউ সাহস করবে না। আমি সেই জায়গায় নিয়ে যাচ্ছি মন্ত্রণালয়কে।

বিভিন্ন অভিযোগে যারা শাস্তি পেয়েছে তাদের পদোন্নতি দেয়া হয়নি জানিয়ে তিনি বলেন, তাদের প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে, অভিযোগ আসলে তদন্ত করা হচ্ছে। অভিযোগের সত্যতা যাচাই করে ব্যবস্থা নেয়া হচ্ছে।

১০ হাজারের বেশি সার্ভেয়ার-সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ

ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১০ হাজারের বেশি সার্ভেয়ার ও সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ করা হবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, সার্ভেয়ার ও কানুনগো পদে নতুন নতুন নিয়োগ করা হবে। নিয়োগবিধি করা হচ্ছে। নন ক্যাডার থেকে পিএসসির মাধ্যমে নেয়ার চিন্তা ভাবনা করছি।

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৯

১২/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: