১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

হংকং আন্দোলনের জন্য দায়ী চীনের ব্যর্থতা

প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯
  • জাতীয় দিবসের ভাষণে তাইওয়ানের প্রেসিডেন্ট

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন ওয়েন বলেছেন, হংকংয়ে চলমান সরকারবিরোধী আন্দোলনের জন্য চীনের ব্যর্থতাই দায়ী। বৃহস্পতিবার তাইওয়ানের জাতীয় দিবসে দেয়া ভাষণে সাই ইন ওয়েন এ কথা বলেন। এ সময় তাইওয়ানের সার্বভৌমত্ব রক্ষায় অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। খবর এএফপি ও এ্যাপল ডেইলির।

সাই তাইওয়ানকে রক্ষার জন্য লড়াই করার আহ্বান জানান। তিনি বলেন, বিশ্বে একটি আমূল পরিবর্তন ঘটতে পারে। হংকংয়ে চীনা শাসন প্রসঙ্গে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, চীনা শাসন থেকে বেরিয়ে আসার লক্ষ্যে হংকংয়ের জনগণ মাসের পর মাস আন্দোলন করছে। হংকংবাসী এক দেশ দুই নীতি আর মানতে চাইছে না। চীন তাইওয়ানের ওপরও একই নিয়ম চালুর চিন্তা-ভাবনা করছে। তবে তাইওয়ানের জনগণ এই একদেশ দুই নীতি মেনে নেবে না। কারণ তাইওয়ানের ২ কোটি ৩০ লাখ মানুষ ঐক্যবদ্ধ।

উল্লেখ্য, তাইওয়ানে সাধারণ নির্বাচনের আর তিন মাস বাকি। এর মধ্যে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য লড়াই চলছে। তাইওয়ানের নারী প্রেসিডেন্ট সাই ইন ওয়েন যুক্তরাষ্ট্র থেকে উন্নত অস্ত্র কেনায় বেজায় চটেছে বেজিং। সাই কট্টর চীন বিরোধী নেতা হিসেবে পরিচিত। আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনে আবার তারই জয়ের সম্ভাবনা রয়েছে। সাই জনপ্রিয়তায় বেজিংপন্থী নেতা হান কো ইয়ো থেকে এগিয়ে আছেন।

তাইওয়ানের জাতীয় দিবসের বক্তব্যে সাই বলেন, গণতন্ত্র যখন হুমকির মুখে দেশের জনগণের তখনই জেগে ওঠার সময়। প্রেসিডেন্ট হিসেবে দেশের সার্বভৌমত্ব ও তাইওয়ানকে রক্ষা করা আমার দায়িত্ব।

যুক্তরাষ্ট্র তাইওয়ানকে অব্যাহত সামরিক সহায়তা দেয়ার ঘটনাকে ভালভাবে নেয়নি চীন। বেজিং-ওয়াশিংটন দ্বন্দ্বের মূলে এই ইস্যুটিও কাজ করছে। বৃহস্পতিবার তাইপেতে অনুষ্ঠিত জাতীয় দিবসের প্যারেডে মার্কিন সিনেটর টেড ক্রুজ উপস্থিত ছিলেন। এ বিষয়ে চীনের কোন প্রতিক্রিয়া আপাতত পাওয়া যায়নি। গত ৩৫ বছরের মধ্যে এই প্রথম যুক্তরাষ্ট্রের কোন রাজনীতিবিদ তাইওয়ানের জাতীয় দিবসের অনুষ্ঠানে যোগ দিলেন। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিলে টেডক্রুজ সম্প্রতি একটি নিবন্ধ লেখেন।

প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৯

১১/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: