মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

গম নিয়ে প্রতিবেদন আদালতে

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫, ০২:০৬ পি. এম.

স্টাফ রির্পোটার ॥ ব্রাজিল থেকে আমদানিকৃত গম খাওয়ার উপযোগী কিনা-এ প্রতিবেদন হাইর্কোটে জমা দিয়েছেন খাদ্য আধদিফতররে ডিজি। এক বিফ্রিং-এ আইনজীবি ব্যারিষ্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিল থেকে যে গম আমদানী করা হয়েছে তা খাওয়ার উপযোগী। কিন্তু আমরা আদালতে বলেছি এ প্রতিবেদন অসম্পূর্ণ।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানী হয়। এর পরর্ তী শুনানী 8 জুলাই।

ব্রাজিল থেকে আমদানিকৃত ২০০ টন গম খাওয়ার উপযোগী কিনা, তা ৭২ ঘণ্টার মধ্যে জানাতে খাদ্য অধিদফতরের মহাপরিচালককে গত মঙ্গলবার নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এর আগে ব্রাজিল থেকে প্রায় ৪০০ কোটি টাকার নিম্নমানের দুই লাখ টন গম আমদানিতে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে গত সোমবার হাইকোর্টে রিট আবেদন করেন পাভেল মিয়া নামে এক আইনজীবী। রিট আবেদনে তিনি দুর্নীতি দমন কমিশনকে (দুদক) দিয়ে তদন্তের নির্দেশনা চান।

আবেদনকারীর আইনজীবীরা জানান, ওই গম মানুষের খাবার উপযোগী কি না, তা দেশের মাননিয়ন্ত্রণ সংস্থা (বিএসটিআই) ও কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) মাধ্যমে পরীক্ষা করাতে আবেদনকারী আদালতের কাছে নির্দেশনা চেয়েছেন। এ ছাড়া নিম্নমানের গম আমদানি ও সরবরাহ করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে আদালতের কাছে রুল চাওয়া হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের সচিব ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে আবেদনে বিবাদী করা হয়েছে।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫, ০২:০৬ পি. এম.

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: