ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

মিরপুরে ঘাম ঝরাচ্ছে কিউইরা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৯, ১৯ সেপ্টেম্বর ২০২৩

মিরপুরে ঘাম ঝরাচ্ছে কিউইরা

মিরপুরে অনুশীলনে ইশ সোধি ও ডিন ফক্সক্রপ্ট

উপমহাদেশের বাইরের দল হিসেবে ঢাকায় টাইগারদের মুখোমুখি হবে আর স্পিন নিয়ে ভাববে না, কী করে হয়! কিউইদের বেলায় সেটি আরও বেশি সত্যি। আমিরাতে ২০২২ টি২০ বিশ্বকাপের আগে ২০২১-এর শেষ দিকে বাংলাদেশে এসে কি বিপদেই না পড়েছিল তারা। পাঁচ ম্যাচের টি২০ সিরিজটা হেরেছিল ৩-২ ব্যবধানে। নাসুম আহমেদ, সাকিব আল হাসানের বাঁহাতের ভেল্কিতে কুপোকাত হয়েছিল টম লাথামের দল। এবার ভারতে ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে তিন ওয়ানডের সিরিজ খেলতে নিউজিল্যান্ড দল এখন ঢাকায়।

যদিও লকি ফার্গুসনের নেতৃত্ব বিশ্বকাপ স্কোয়াডের প্রথম সারির অনেকেই নেই। গত শনি ও রবিবার দুই বহরে ভাগ হয়ে আসা ক্রিকেটারদের একাংশ সোমবার সকালে শেরেবাংলা স্টেডিয়ামে শারীরিক কসরতে কিছুটা ঘাম ঝরানোর পর পাশের একাডেমি মাঠে ব্যাটিং অনুশীলন করেন। কিউইদের চাহিদাপত্র অনুযায়ী যেখানে নেট বোলার হিসেবে রাখা হয় একঝাঁক স্থানীয় স্পিনার। শেরে বাংলায় বৃহস্পতিবার প্রথম ওয়ানডে দিয়ে শুরু মাঠের দ্বৈরথ। 
নিউজিল্যান্ড দলের সাত ক্রিকেটার এদিন অনুশীলন করেছেন মিরপুরে। বাকিরা ছিলেন বিশ্রামে। সঙ্গে এসেছেন বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড দলের প্রধান কোচ লুক রনকি ও ব্যাটিং কোচ ইয়ান বেল। নিউজিল্যান্ড দলের পেস বোলিং কোচ শেন জার্গেনসনও আছেন এই সফরে। এক সময় বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করেছেন। ফলে এখানকার সবকিছুই তার নখদর্পণে। সফরকারী দলের প্রথম দিনের অনুশীলন ছিল বেশ হাল্কা মেজাজে। বেশিরভাগ সময়ই ক্রিকেটাররা স্পিনে অনুশীলন করেছেন।

অভিষেকের অপেক্ষায় থাকা ডিন ফক্সক্রফট, হেনরি নিকোলসরা সময় নিয়ে স্পিনের বিপক্ষে ব্যাটিং অনুশীলন করেছেন। ব্লেয়ার টিকনারও নেটে ব্যাটিং করেছেন। মাঠে আসা নিউজিল্যান্ড ক্রিকেটারদের মধ্যে বোলিং করেছেন শুধু লেগ স্পিনার ইস সোধি। পাঁচ ওভারের মতো হাত ঘুরিয়েছেন তিনি। বিশ্বকাপের আগে বেশ কিছু নিয়মিত খেলোয়াড়কে বিশ্রামে রেখেছে নিউজিল্যান্ড। টিম সাউদি, টম ল্যাথাম, মিচেল স্যান্টনার, ডেভন কনওয়ে, ড্যারিল মিচেল, ম্যাট হেনরি, গ্লেন ফিলিপস, টিম সাইফার্টরা আসেননি। নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন চোট থেকে এখনো পুরোপুরি সেরে ওঠেননি। তাকে পর্যবেক্ষণ করছে এনজেডসি।

সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে মার্ক চ্যাপম্যান ও জিমি নিশাম ছুটি নিয়েছেন। ওয়ানডে দলে একজন নতুন মুখ ডিন ফক্সক্রফট। তাকেই এদিন অনুশীলনে বেশি সময় দিতে দেখা গেছে। তবে সবকিছুতেই মধ্যমণি হয়ে ছিলেন জার্গেনসন। অনুশীলনের ফাঁকে পুরনো কলিগদের সঙ্গে সাক্ষাৎ করে হাসিঠাট্টা করেছেন। কিউরেটর গামিনি ডি সিলভার সঙ্গে বেশ খোশমেজাজে কথা বলেছেন। পুরনো মাঠ কর্মীরাও তাকে দেখে এগিয়ে কথা বলেছেন। পুরো দল নিয়ে আজ থেকে পুরোদমে অনুশীলন করবে কিউইরা।

বাংলাদেশও অবশ্য অধিনায়ক সাকিব আল হাসানসহ এই সিরিজে নিয়মিত ক্রিকেটারদের বিশ্রামে রেখেছে। নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক লিটন দাস। আলোচনায় থাকা সাবেক অধিনায়ক তামিম ইকবাল আছেন দলে, আছেন অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদসহ আরও অনেকে। ২৩ ও ২৬ সেপ্টেম্বর হবে সিরিজের বাকি দুই ম্যাচ। তার আগে আর মাত্র দুটি অনুশীলন পাবে কিউইরা।

×