ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

রোমাঞ্চকর ড্রয়ে আশা বাঁচল সার্বিয়া ও ক্যামেরুনের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৬, ২৯ নভেম্বর ২০২২

রোমাঞ্চকর ড্রয়ে আশা বাঁচল সার্বিয়া ও ক্যামেরুনের

ক্যামেরুন-সার্বিয়া ম্যাচের একটি আক্রমণের দৃশ্য

প্রথম ম্যাচে হেরে কাতার বিশ্বকাপের মিশন শুরু করে সার্বিয়া এবং ক্যামেরুন। যে কারণে দুই দলের জন্যই দ্বিতীয় ম্যাচটা ছিল বিশ্বকাপে টিকে থাকার লড়াই। সোমবার দোহার আল জানুব স্টেডিয়ামে অনুষ্ঠিত রোমাঞ্চকর সেই ম্যাচে ২-১ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৩-৩ ব্যবধানে ড্র করেছে ক্যামেরুন। এর ফলে দুই দলেরই শেষ ষোলোতে যাওয়ার আশা বেঁচে রইল।
কাতার বিশ্বকাপে ‘জি’ গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল ব্রাজিল। আর সেই পাঁচবারের চ্যাম্পিয়নদের কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপের যাত্রা করেছিল সার্বিয়া। অন্যদিকে সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলে হেরেছিল ক্যামেরুন। প্রথম ম্যাচে হেরে স্বাভাবিকভাবেই ব্যাকফুটে চলে যায় দল দুটি। তবে দুই দলেরই সুযোগ ছিল জয়ে ফেরার। কিন্তু ম্যাচের শুরু থেকেই দারুণ ফুটবল খেলেও কোনো দল জয় ছিনিয়ে নিতে পারেনি।

প্রকৃতপক্ষে এদিন ম্যাচটি দুলছিল পেন্ডুলামের মতোই। তবে ক্যামেরুনই প্রথম এগিয়ে গিয়েছিল। ২৯ মিনিটে ডি বক্সের কোনা থেকে ডান পায়ের লম্বা শটে গোল দিয়ে ক্যামেরুনকে এগিয়ে নেন ক্যাসটেলোট্টো। কিন্তু গোল হজম করেই যেন জ্বলে উঠে সার্বিয়া। একের পর এক আক্রমণ করে দিশেহারা করে ক্যামেরুণের রক্ষণভাগ। বিশেষ করে প্রথমার্ধের শেষ মুহূর্তে। এই সময়ে জোড়া গোল করে দারুণভাবে ম্যাচে ফিরে তারা।
প্রথমার্ধের অতিরিক্ত সময়ে (৪৫+১) ডি বক্সে হেডের সৌজন্যে গোল করেন পাভলোভিচ। সমতায় ফেরার পর উজ্জীবিত হয়ে উঠে সার্বিয়ার ফুটবলাররা। দুই মিনিট পর আবারও ক্যামেরুনের জালে গোল করেন সার্বিয়ান স্ট্রাইকার স্যাভিচ। ডি বক্সের বাইরে থেকে বাম পায়ের লম্বা শটে গোল করেন তিনি। এর ফলে ২-১ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় সার্বিয়া।

পিছিয়ে পড়েও হাল ছাড়েনি ক্যামেরুন। বরং দ্বিতীয়ার্ধে সমতায় ফিরতে মরিয়া হয়ে উঠে তারা। কিন্তু এই সময়ে উল্টো আরও এক গোল খেয়ে বসে ক্যামেরুন। ৫৩ মিনিটে সার্বিয়াকে ৩-১ গোলের লিড উপহার দেন আলেক্সান্দার মিট্রোভিচ। তথাপি নিজেদের সেরাটা ঢেলে দিয়ে খেলতে থাকে ক্যামেরুন শিবির। তার ফলও পেয়ে যায় তারা। ৬৩ এবং ৬৬ মিনিটে মাত্র তিন মিনিটের ঝড়েই প্রতিপক্ষের জালে দুইবার বল জড়ায় ক্যামেরুন।

আর তাতেই সমতায় ফিরে তারা। এই সময়ে আফ্রিকার হয়ে গোল দুটি করেন যথাক্রমে ভিনসেন্ট আওবেকার এবং চুপো মোটিং। এরপর আর কোন গোল করতে পারেনি কেউ। ফলে ৩-৩ ব্যবধানে ড্রয়ের সৌজন্যে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে ক্যামেরুন-সার্বিয়া। ২ ম্যাচে সার্বিয়া এবং ক্যামেরুনের পয়েন্ট সমান ১।

monarchmart
monarchmart