ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ফেসবুক মার্কেটপ্লেসের ২ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস

প্রকাশিত: ১৮:৫২, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

ফেসবুক মার্কেটপ্লেসের ২ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস

ফেসবুক মার্কেটপ্লেস

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মার্কেটপ্লেস (কেনাবেচার ফেসবুকভিত্তিক বিশেষ সুবিধা) ব্যবহার করেন এমন দুই লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য একটি হ্যাকার ফোরামে ফাঁস হয়েছে। ফাঁস হওয়া এসব তথ্যের মধ্যে মার্কেটপ্লেস ব্যবহারকারীর নাম, ফোন নম্বর, ই–মেইল, ফেসবুক আইডি ও ফেসবুক প্রোফাইলের তথ্য রয়েছে।

ব্লিপিং কম্পিউটারের এক প্রতিবেদনে বলা হয়, ইনটেল ব্রোকার নামের একটি প্রতিষ্ঠান ফাঁস হওয়া তথ্যের বিষয়টি ডার্ক ওয়েবে প্রকাশ করেছে। ইনটেল ব্রোকারের দাবি, গেমারদের চ্যাটিং প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত ডিসকর্ডে অ্যালগোটসন নামের এক ব্যবহারকারী এসব তথ্য চুরি করেছেন। গত বছরের অক্টোবরে ফেসবুকের জন্য কাজ করে এমন কোনো একটি প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যবস্থা হ্যাক করেন অ্যালগোটসন। বলা হচ্ছে, প্রতিষ্ঠানটি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটাকে ক্লাউড সেবায় সহায়তা করে। তাদের সিস্টেম হ্যাক করে দুই লাখ মার্কেটপ্লেস ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের রেকর্ড সংগ্রহ করেন অ্যালগোটসন।

ডার্ক ওয়েবে ফাঁস হওয়া এসব তথ্য প্রকৃত কি না, সেটি যাচাই করেছে ব্লিপিং কম্পিউটার। ফাঁস হওয়া এসব ই–মেইল ও মুঠোফোন নম্বর ফেসবুক মার্কেটপ্লেসের ব্যবহারকারীদের বলে নিশ্চিত হতে পেরেছে ব্লিপিং কম্পিউটার।

তবে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঘটনা এটিই প্রথম নয়। ২০২১ সালে একটি অনলাইন ফোরামে ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা ঘটে। ২০১৯ সালে এসব তথ্য হ্যাক করা হয় বলে তখন জানা গিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডেটা সুরক্ষা আইন লঙ্ঘনের দায়ে মেটাকে ২৬ কোটি ৫০ লাখ ইউরো জরিমানা করা হয়।

সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে নিয়মিত বিরতিতে পাসওয়ার্ড পরিবর্তন, শক্তিশালী পাসওয়ার্ড নির্ধারণ ও টু ফ্যাক্টর অথেনটিকেশন চালুর পরামর্শ দিয়েছেন। এ ছাড়া ই–মেইল বা মেসেজে পাওয়া যেকোনো লিংকে ক্লিক করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের কথাও বলেছেন সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা।
 

 

এস

সম্পর্কিত বিষয়:

×