ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকারি নতুন প্যাকেজ মূল্য ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা

কমল ব্যয়, বাড়ল হজ নিবন্ধনের সময়

আজাদ সুলায়মান

প্রকাশিত: ২৩:১৬, ২২ মার্চ ২০২৩

কমল ব্যয়, বাড়ল হজ নিবন্ধনের সময়

সৌদি আরব হজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা

সৌদি আরব হজের খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানোর পর তাৎক্ষণিক ঢাকা থেকে ঘোষণা দেওয়া হয়েছে- হজের ব্যয় কমেছে- তাই নিবন্ধনের সমসয়সীমা আরেক দফা বাড়ানো হয়েছে ২৭ মার্চ পর্যন্ত। বুধবার থেকেই পরিবর্তিত প্যাকেজে নিবন্ধন শুরু করেছে হজ অফিস। এবার ধর্ম মন্ত্রণালয় আশাবাদী বাকি কোটাগুলোও পূরণ হয়ে যাবে। 
এ বিষয়ে বুধবার দুপুরে ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন জানান,  বাংলাদেশসহ বিশ্বের সব দেশের জন্য সৌদি আরবের মিনায় ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরির তাঁবুর খরচ বাবদ ৪১৩ সৌদি রিয়াল কমিয়েছে। বাংলাদেশী মুদ্রায় যা ১১ হাজার ৭২৫ টাকা। যারা ইতোমধ্যে আগের ফি অনুযায়ী নিবন্ধন করেছেন, তাদের খাবারের টাকার সঙ্গে এই পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে।

এ উপলক্ষে প্রকাশিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, প্যাকেজ মূল্য হ্রাস পাওয়া ও হজযাত্রীদের বয়সসীমা না থাকায় অনেকে নতুন করে হজে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। ফলে পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ পর্যন্ত বাড়ানো হলো। সরকারি নতুন প্যাকেজ মূল্য নির্ধারণ হয়েছে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা।
উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি থেকে হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়। নির্ধারিত কোটা পূরণ না হওয়ায় চতুর্থ দফায় নিবন্ধনের সময় বাড়ানো হয়। মঙ্গলবার হজ নিবন্ধনের চতুর্থ দফার শেষ দিন থাকলেও কাক্সিক্ষত সাড়া পায়নি ধর্ম মন্ত্রণালয়। হজ নিবন্ধন পোর্টালের তথ্য অনুযায়ী, এখনো নিবন্ধনের বাকি ১১ হাজার ৬০৪ জন। এর মধ্যে সরকারিভাবে ৫ হাজার ১৭৩ আর বেসরকারিভাবে হজে যেতে নিবন্ধনের বাকি রয়েছে ৬ হাজার ৪৩১ জন। 
ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রী প্রাক-নিবন্ধন সিস্টেমের হিসাব অনুযায়ী, ২০২৩ সালে হজে যেতে ইচ্ছুক ২ লাখ ৪৯ হাজার ২২৪ জন প্রাক-নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন ৮ হাজার ৩৯১ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন ২ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।
এদিকে সেবামূল্য কমায় চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারিভাবে হজ পালনের খরচ ৪১৩ রিয়াল কমিয়েছে সৌদি আরব, যা বাংলাদেশী টাকায় ১১ হাজার ৭২৫ টাকা। বুধবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে হজের খরচ কমানোর তথ্য জানানো হয়। এখন নতুন করে যারা নিবন্ধন করবেন তারা ১১ হাজার ৭২৫ টাকা কমে করতে পারবেন। তবে ইতোমধ্যে যারা নিবন্ধন করেছেন তারা এ টাকা কীভাবে ফেরত পাবেন, সে বিষয়ে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মোহাম্মদ শাহীন বলেন, যারা সরকারিভাবে নিবন্ধন করেছেন তাদের টাকা ঢাকা অফিস থেকে খাবারের মূল্য ফেরত বাবদ একসঙ্গে দেওয়া হবে।

সেক্ষেত্রে একজন হজযাত্রী খাবারের মূল্য ৩৫ হাজারের সঙ্গে সৌদি সরকারের কমানো টাকা ১১ হাজার ৭২৫ সহ মোট ৪৬ হাজার ৭২৫ টাকা ফেরত পাবেন। আর বেসরকারি ব্যবস্থাপনা যারা যাবেন, তাদের টাকা তার নিবন্ধন করানো হজ এজেন্সি ফেরত দেবে। এ বিষয়ে আবুল কাশেম মোহাম্মদ শাহীন বলেন, মঙ্গলবার ছিল চতুর্থ দফা নিবন্ধনের শেষদিন। শেষদিনে অনেক হজযাত্রী ব্যাংকে টাকা জমা দিয়েছিলেন। এই ভাউচারগুলো আমরা বাতিল করেছি। তাদের বলা হয়েছে, পরিবর্তিত প্যাকেজে আবার ব্যাংকে টাকা জমা দিতে।

খরচ কম ও সময় বাড়িয়ে ধর্ম মন্ত্রণালয়ের জারি করা বিজ্ঞপ্তিতে আগামী ২৭ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে অফিস সময়ের পরও প্রস্তুতকৃত ভাউচারসমূহের অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখা খোলা রাখার জন্য অনুরোধ করা হয়েছে। আগামী ২৫ মার্চ ব্যাংক বন্ধ। তবে যেসব ব্যাংক হজ কার্যক্রম পরিচালনা করে তারা সংশ্লিষ্ট সব ব্যাংকের শাখাসমূহ খোলা রাখার জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়েছে। 
জানা গেছে, সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হিজরি ১৪৪৪ (২০২৩ সাল) সনের হজের জন্য ঘোষিত প্যাকেজে অন্তর্ভুক্ত মিনায় ৪টি (এ, বি, সি, ডি) ক্যাটাগরির সেবার মূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য কমিয়েছে সৌদি সরকার। সরকারি ব্যবস্থাপনায় যেহেতু মিনার তাঁবু ‘সি’ ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে, সেহেতু সরকারি প্যাকেজমূল্য ৪১৩ সৌদি রিয়াল সমপরিমাণ (২৮.৩৯ টাকা ধরে) ১১ হাজার ৭২৫ টাকা কমানো হলো। সেক্ষেত্রে সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজ মূল্য ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হলো।

আগামী ২১ মে থেকে হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইট সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওনা হবে। আগামী ২১ মে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিজি ৩০০১ নামে একটি ফ্লাইট ঢাকা ত্যাগ করবে হজযাত্রীদের নিয়ে। ফ্লাইটটি জেদ্দা বিমানবন্দরে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় অবতরণ করবে। এছাড়া এ বছর প্রি-হজ ফ্লাইটে মোট ১৬০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। 
চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। হজ পোর্টালের তথ্য অনুযায়ী, মোট এক লাখ ১৫ হাজার ৬৩৪ জন হজযাত্রী নিবন্ধন করেছেন। এরমধ্যে সরকারিভাবে ৯ হাজার ৮২৯ জন এবং বেসরকারিভাবে এক লাখ ৫ হাজার ৮০৫ জন নিবন্ধন করেছেন। কোটা পূরণে এখনো বাকি আছে ১১ হাজার ৫৬৪ জন।

×