ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ঢাবিতে দু’দিনব্যাপী রোবট অলিম্পিয়াড শুরু

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৯, ২৬ অক্টোবর ২০২২

ঢাবিতে দু’দিনব্যাপী রোবট অলিম্পিয়াড শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে টিএসসি মিলনায়তনে ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২২-এ অংশগ্রহণকারীদের মাঝে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

সারাদেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দু’দিনব্যাপী ‘৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াড’ শুরু হয়েছে। জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত এই অলিম্পিয়াডে জুনিয়র এবং চ্যালেঞ্জ গ্রুপে মোট ৫টি ক্যাটাগরিতে ১ হাজারের বেশি নিবন্ধিত শিক্ষার্থী অংশগ্রহণ করছে।
মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে অলিম্পিয়াডের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক যৌথভাবে এই অলিম্পিয়াড আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল, ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ড. সেঁজুতি রহমান এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-এর সাধারণ সম্পাদক মুনির হাসান বক্তব্য রাখেন।
রোবট ব্যবহারের গুরুত্ব তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, অগ্নিকা- ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে রোবট ব্যবহার করলে মানুষের জানমালের ঝুঁকি অনেক কমে যাবে। রোবট ব্যবহারের মাধ্যমে দেশে ব্যবসা-বাণিজ্য, ব্যাংকিং, যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রেও বৈপ্লবিক পরিবর্তন ঘটানো সম্ভব হবে। রোবটিক্স ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, শিক্ষক, শিক্ষার্থী, গবেষক ও শিল্প প্রতিষ্ঠান সম্মিলিতভাবে কাজ করলে রোবট রপ্তানিরও সুযোগ সৃষ্টি হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, জ্ঞান ভিত্তিক ও প্রযুক্তি নির্ভর সমাজ বিনির্মাণে সরকারের নানা উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত থেকে অনন্য ভূমিকা পালন করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার ৪র্থ শিল্প বিপ্লবের সুবিধাসমূহ কাজে লাগিয়ে তথ্য-প্রযুক্তি নির্ভর দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করে যাচ্ছে। এই প্রচেষ্টাকে আরও বেগবান করে তথ্য ও প্রযুক্তি খাতের উন্নয়ন এবং গবেষণায় সরকারকে ঢাকা বিশ্ববিদ্যালয় সর্বাত্মক সহযোগিতা করবে বলে তিনি উল্লেখ করেন।

×