ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মানিব্যাগ পেছনের পকেটে রাখলে হতে পারেন পঙ্গু

প্রকাশিত: ১৬:৪৭, ২ ফেব্রুয়ারি ২০২৩

মানিব্যাগ পেছনের পকেটে রাখলে হতে পারেন পঙ্গু

পেছনের পকেটে মানিব্যাগ

মানিব্যাগে টাকা রাখার পাশাপাশি প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় কাগজ, ভিজিটিং কার্ড, ডেবিট ও ক্রেডিট কার্ড, স্মার্টকার্ডসহ অনেক কিছুই থাকে। যার ফলে, মানিব্যাগ হয়ে যায় ভারী ও মোটাসোটা।

পেছনের পকেটে মানিব্যাগ রেখে নিজের অজান্তেই ডেকে আনছেন মারাত্মক বিপদ। এ অভ্যাসের কারণে পঙ্গুও হয়ে যেতে পারেন! এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

মার্কিন একটি গবেষণা বলছে, মোটা মানিব্যাগ হিপ পকেটে রেখে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে শরীরের ভারসাম্য নষ্ট হয়। পিঠ, ঘাড়, মাজায় প্রভাব পড়ে। শিরদাঁড়ায় ক্রমাগত চাপ পড়ার কারণে তা ধীরে ধীরে বাঁকা হয়ে যেতে পারে। পিঠ ও ঘাড়ে ব্যথা শুরু হয়। স্পাইনাল জয়েন্ট, পেশি ও ডিস্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে থাকে। পেলভিসের একাধিক নার্ভ অকেজো হতে থাকে। সায়াটিকা নার্ভের ওপর খুব চাপ পড়ে। দীর্ঘদিনের অভ্যাস ত্যাগ না করলে সোজা হয়ে বসার ক্ষমতা হারিয়ে যেতে পারে যার শেষ পরিণতি পক্ষাঘাত।

বিশেষজ্ঞদের মতামত, মানিব্যাগ হিপ পকেটে না রেখে প্যান্টের ডান বা বাঁ দিকের পকেট কিংবা অফিস ব্যাগে মানিব্যাগ রাখা যেতে পারে।

বিশেষজ্ঞদের কথায়, পেছনের পকেট যেখানে থাকে, ঠিক সেখানেই থাকে সিরোটিক নার্ভ। দীর্ঘ সময় পকেটে মানিব্যাগ রাখায় এবং ওই অবস্থায় চেপে বসে থাকার কারণে সেই নার্ভে ও ওই এলাকার পেশির ওপর প্রবল চাপ পড়ে। ফিমার হাড়েও চাপ পড়ে। আর এতেই কোমরে ব্যথা ও হাড়ের সমস্যা দেখা দেয়।

 

এমএস

×