ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন

প্রকাশিত: ১৬:০৫, ১৭ অক্টোবর ২০২২

আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন

প্রেমিক-প্রেমিকা

যেকোনো সম্পর্ক একদিনে গড়ে ওঠে না। দীর্ঘ অপেক্ষা ও চেষ্টার ফলে একটা সম্পর্ক তৈরি হয়। আর সে সম্পর্ক নষ্ট হোক সেটা কেউ চায় না। হোক সেটা প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর সম্পর্ক। সম্পর্ক টিকিয়ে রাখা একা কারও পক্ষ সম্ভব নয়। এতে দু’জনেরই চেষ্টা থাকা চাই। সবকিছুর পরও বিভিন্ন কারণে সম্পর্ক ভেঙে যায়।

প্রবল ঘৃণা ও ক্ষোভ নিয়ে শেষ হয়ে যায় দুজন মানুষের স্বপ্ন। এরপর বাড়তে থাকে নিরন্তর মানসিক পীড়ন। বছরের পর বছর কেউ কেউ সেই স্মৃতি থেকে বেড়িয়ে আসতে পারেন না। চলে যাওয়া মানুষটির জন্য বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রাখেন। কেউ অতীতের ভেঙে যাওয়া সম্পর্ক নিয়ে প্রাক্তনকে দোষারোপ করেন। তার ওপর রাগ করে থাকেন।

তবে চাইলেই আজ সব মাফ করে দিতে পারেন। কারণ আজ প্রাক্তনকে মাফ করে দেওয়ার দিন। ১৭ অক্টোবর সারা বিশ্বে পালিত হয় এ বিচিত্র দিবসটি। ২০১৮ সালে যাত্রা শুরু হয় ‘ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে’।

চলে গেছে যে মানুষ ফেরার আকুতিকে উপেক্ষা করে, যেতে দিন তাকে। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার এ দিবসে আরেকবার মনে করুন। যা আছে অভিযোগ, ক্ষোভ কিংবা ঘৃণা, সব ভুলে গিয়ে বলে দিতে পারেন- যাও, তোমাকে মাফ করে দিলাম, ভালো থেকো সব সময়।

নানা কারণেই সম্পর্ক ভাঙে। অনেকেরই তাদের সাবেক প্রেমিক বা প্রেমিকার প্রতি রাগ, ক্ষোভ, অভিমান অথবা প্রতিহিংসা রয়ে যায়। এ অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলে দেওয়ার জন্য এ দিবসের আবির্ভাব। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিনের উদ্দেশ্য চলে যাওয়া বা হারিয়ে যাওয়া পছন্দের মানুষের প্রতি যেন ক্ষমাশীল হওয়া যায় এবং সবাই যেন সব অভিযোগ ভুলে সম্মানের চোখে তাকে দেখে। আর সুন্দর ভবিষ্যত কামনা করে। 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×