ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

আমিরাতে ৮ এপ্রিল থেকে শুরু ঈদের ছুটি

প্রকাশিত: ১৭:০৪, ২ এপ্রিল ২০২৪

আমিরাতে ৮ এপ্রিল থেকে শুরু ঈদের ছুটি

দুবাই। ফাইল ছবি: এএফপি

এবারের ঈদুল ফিতর উপলক্ষে সরকারি অফিসগুলোতে সাতদিনের ছুটি ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। তার সঙ্গে শনি-রবিবারের সাপ্তাহিক ছুটি যোগ হয়ে মোট ছুটি দাঁড়াচ্ছে নয়দিন। দেশটিতে আগামী সোমবার (৮ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি।

আমিরাতে সরকারি কর্মীদের ছুটি ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে না। বেসরকারি কর্মীদের ছুটির সঙ্গে এর সম্পর্ক রয়েছে।

এ বছর রোজা ২৯টি নাকি ৩০টি হবে, তার ওপর ভিত্তি করে আমিরাতে বেসরকারি খাতের কর্মীদের ছুটি ছয়দিনও হতে পারে, আবার নয়দিনও হতে পারে।

ঈদের আগেই ছুটি শুরু?
মধ্যপ্রাচ্যের দেশটিতে ঈদের ছুটি শুরু হয় ২৯ রমজান থেকে। শাওয়াল মাসের চাঁদ দেখা যাক বা না যাক, ওইদিন থেকেই আমিরাতে সরকারি-বেসরকারি উভয় খাতের কর্মীদের ছুটি শুরু হওয়ার নিয়ম রয়েছে। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এ বছর সেই দিনটি পড়ছে আগামী সোমবার বা ৮ এপ্রিল।

৩০ রোজা হলে ৮ এপ্রিল (২৯ রমজান) থেকে ১২ এপ্রিল (শুক্রবার) পর্যন্ত পাঁচদিন ছুটি। এর আগে ও পরে যোগ হবে শনি-রবিবারের চারদিন সাপ্তাহিক ছুটি। রমজান ৩০ দিনে গেলে সরকারি কর্মীদের মতো বেসরকারি কর্মীরাও ৬ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা নয়দিন ছুটি কাটাবেন।

তবে রমজান যদি ২৯ দিনে শেষ হয়, তাহলে মাত্র ছয়দিন ছুটি পাবেন আমিরাতের বেসরকারি কর্মীরা। সেক্ষেত্রে ৬ ও ৭ এপ্রিল সাপ্তাহিক ছুটি, এরপর ৮ এপ্রিল থেকে ১১ এপ্রিল ঈদের ছুটি। ১২ এপ্রিল (শুক্রবার) থেকে আবারও কাজে যোগ দেবেন তারা।

সূত্র: খালিজ টাইমস

 

এসআর

সম্পর্কিত বিষয়:

×