ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পাসপোর্ট ছাড়াই ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে প্রবেশের সুযোগ

প্রকাশিত: ১৮:৪২, ৩১ ডিসেম্বর ২০২৩

পাসপোর্ট ছাড়াই ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে প্রবেশের সুযোগ

ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে পাসপোর্ট ছাড়াই প্রবেশের সুযোগ পাচ্ছে রোমানিয়া ও বুলগেরিয়ার নাগরিকরা। ২০২৪ সালের ৩১ মার্চের পর ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রে ভ্রমণের জন্য এই দুই দেশের নাগরিকদের আর পোসপোর্ট প্রয়োজন হবে না। বিমান এবং সমুদ্র পথে ইউরোপীয় ইউনিয়নভুক্ত রাষ্ট্রে ভ্রমণের পাশাপাশি যেতে পারবেন নরওয়ে এবং সুইজারল্যান্ডেও। 

শনিবার (৩০ ডিসেম্বর) ইউরোপীয় ইউনিয়ন সরকার কাউন্সিল এ তথ্য জানিয়েছে। পাসপোর্ট ছাড়াই ভ্রমণ সুবিধা বৃদ্ধির আওতায় ইউরোপীয় ইউনিয়ন সরকার কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে। 

এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, রোমানিয়া এবং বুলগেরিয়ানদের জন্য পাসপোর্ট চেক না করার বিষয়টি ২০২৪ সালেও আলোচনায় থাকবে। তবে একটি নির্দিষ্ট সময় পর সীমান্তে পাসপোর্ট চেক করার বিষয়টি তুলে দেওয়া হবে, যা আগামী ৩১ মার্চ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। 

২৫টি দেশ নিয়ে শেনজেন অঞ্চল গঠিত হলেও এতে আরো দুটি দেশকে যুক্ত করা হয়। ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র না হলেও শেনজেনে নরওয়ে এবং সুইজারল্যান্ডকে যুক্ত করা হয়েছে। এছাড়া আয়ার‌ল্যান্ড, সাইপ্রাসেও ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা পাসপোর্ট ছাড়া ভ্রমণ করতে পারবেন। তবে এই দেশ দুটিও ইইউ’র সদস্য নয়। 

ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র হয়েও এতদিন রোমানিয়া এবং বুলগেরিয়ার নাগরিকদের ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্যান্য দেশে প্রবেশের জন্য পাসপোর্ট প্রয়োজন হতো। সীমান্ত অতিক্রম করার সময় পাসপোর্ট দেখাতে হতো। 

সূত্র: রয়টার্স।

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×