ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

ইসরাইলের হামলায় একদিনে ৭০০ ফিলিস্তিনি নিহত

প্রকাশিত: ১৮:১৮, ৩ ডিসেম্বর ২০২৩

ইসরাইলের হামলায় একদিনে ৭০০ ফিলিস্তিনি নিহত

স্বজনদের নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে। 

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলায় গত ২৪ ঘণ্টায় ৭০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। রবিবার (৩ ডিসেম্বর) গাজার সরকারি মিডিয়া অফিসের পরিচালক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, ইসরাইলের অব্যাহত বোমা হামলায় গাজার ১৫ লাখের বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। তাছাড়া ৫২ দিন ধরে গাজায় বিদ্যুৎ নেই। 

ইসরাইল-গাজার ৭ দিনের অস্থায়ী যুদ্ধবিরতি শেষে গত শুক্রবার থেকে আবারো গাজায় নির্বিচার বোমা হামলা চালানো শুরু করেছে ইসরাইলি বাহিনী। এখন তারা গাজার দক্ষিণাঞ্চলে বিমান থেকে অনবরত বোমা ফেলছে।

মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল ও ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইউএস সি-১৭ সামরিক কার্গো বিমান দিয়ে ইসরাইলে এখন পর্যন্ত ১৫ হাজার বোমা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। যেগুলোর মধ্যে রয়েছে শক্তিশালী ‘বাঙ্কার বাস্টার’ বোমা। এছাড়া দখলদার ইসরাইলিদের ১৫৫ মিলিমিটারের ৫৭ হাজার শেল দিয়েছে মার্কিনিরা।

জানা গেছে, ৮ অক্টোবর গাজায় ইসরাইলি বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায় এবং গাজা বিদ্যুৎকেন্দ্র ১১ অক্টোবর থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়। গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার পর গাজায় সর্বাত্মক অবরোধ আরোপ করে ইসরাইল। গাজায় বিদ্যুৎ, জ্বালানি, খাদ্য, পণ্য ও পানি সরবরাহ বন্ধ করে দেয় তারা।

এদিকে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে ১০ হাজারের বেশি নারী ও শিশু রয়েছে। এছাড়া, আহত অবস্থায় রয়েছে অসংখ্য মানুষ। গাজায় আশ্রয়কেন্দ্র এবং হাসপাতালগুলোতেও হামলা চালিয়ে ধ্বংস করে দিচ্ছে ইসরাইলি বাহিনী। ফলে চিকিৎসা সংকটেও মারা যাচ্ছে অনেক মানুষ। 

সূত্র: আল-জাজিরা। 

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×

শীর্ষ সংবাদ:

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি
ভারত থেকে এলো ৫০ মেট্রিক টন নারিকেল
বিশেষ ব্যবস্থায় মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট দেবে হাইকমিশন
ষড়যন্ত্র আছেই, ষড়যন্ত্র হচ্ছে প্রত্যেকবারই : প্রধানমন্ত্রী
কুয়াকাটায় হোটেল না পেয়ে বাসাবাড়ি ভাড়া নিচ্ছেন পর্যটকরা
সেনাবাহিনীতে যোগ দিলে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেবে মিয়ানমার
বুয়েট প্রাক্‌-নির্বাচনী ভর্তি পরীক্ষা আজ
শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন আর্থিক অনুদান, আজই আবেদনের শেষ সুযোগ
১৮তম শিক্ষক নিবন্ধন: প্রবেশপত্র ডাউনলোড শুরু
রমজানে মক্কার মসজিদুল হারামে ইফতার পরিবেশনে নতুন নিয়ম সৌদির
প্রথমবারের মতো আন্তর্জাতিক রুটে বাস চালু করলো সৌদি
কূটনৈ‌তিক সম্পর্ক জোরদারে ঢাকায় ৩ মা‌র্কিন কর্মকর্তা