ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

তহবিল সংগ্রহ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট

পরমাণু যুদ্ধের ঝুঁকিতে বিশ্ব

প্রকাশিত: ২২:২৯, ৭ অক্টোবর ২০২২

পরমাণু যুদ্ধের ঝুঁকিতে বিশ্ব

বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেছেন, স্নায়ুযুদ্ধের পর প্রথমবারের মতো বিশ্ব পারমাণবিক যুদ্ধ বা ‘আর্মাগেডন’-এর ঝুঁকির মধ্যে পড়েছে এবং তিনি ইউক্রেন সংঘাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেপরোয়া ভূমিকা মোকাবেলায় বিকল্প পথ খুঁজে বের করার চেষ্টা করছেন। ‘আর্মাগেডন’ হলো নিউ টেস্টামেন্টে উল্লেখিত বিচার দিবসের আগে ভাল ও মন্দের মধ্যে শেষ ধ্বংসাত্মক যুদ্ধ। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।
নিউইয়র্কে ডেমোক্র্যাটিক পার্টির তহবিল সংগ্রহ অনুষ্ঠানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির বক্তব্য উল্লেখ করে বাইডেন বলেন, ১৯৬২ সালে ‘কেনেডি এবং কিউবান ক্ষেপণাস্ত্র সঙ্কটের পর থেকে আমরা এ ধরনের পরমাণু যুদ্ধের আশঙ্কার মুখোমুখি হইনি। বাইডেন বলেন, পুতিন যখন ইউক্রেনে তার আগ্রাসন চালানোর জন্য পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দেন, তখন তিনি ‘তামাশা করছেন না’। মিডিয়া মোগলখ্যাত রুপার্ট মারডকের ছেলে জেমস মারডকের ম্যানহাটনের বাড়িতে আয়োজিত এক অনুষ্ঠানে দলীয় সমর্থকদের সামনে দেয়া বক্তব্যে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের পারমাণবিক হুমকির কারণে তৈরি ঝুঁকি সম্পর্কে বাইডেন তার ব্যতিক্রমী এই কঠোর মন্তব্য করেন। ৬০ বছর আগে কিউবায় মোতায়েন সোভিয়েত ইউনিয়নের ক্ষেপণাস্ত্র থেকে সহজেই মার্কিন যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলার হুমকি-সংক্রান্ত অচলাবস্থার কথা উল্লেখ করে বাইডেন বলেন, ‘বিদ্যমান পরিস্থিতি যদি একইভাবে একই দিকে চলতে থাকে তাহলে সেটি কিউবায় ক্ষেপণাস্ত্র সঙ্কটের পর প্রথমবারের মতো আমাদের সামনে এটি হবে পারমাণবিক অস্ত্র ব্যবহারের সরাসরি হুমকি। বাইডেন বলেন, ‘আমরা পুতিনের ‘অফ-র‌্যাম্প’ কী তা বোঝার চেষ্টা করছি।’

পশ্চিমা-সমর্থিত কিয়েভের কঠোর প্রতিরোধের মুখে ইউক্রেনীয় ভূখ- দখল করার জন্য তার বিকল্পগুলো শেষ হয়ে গেছে বলে মনে করে পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করার অবিবেচক গোপন হুমকি দিয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, এগুলো সম্ভবত তুলনামূলকভাবে ছোট, কৌশলগত হামলা হবে। তবে বাইডেন সতর্ক করে দিয়েছেন যে, সীমিত এলাকায় এই ধরনের হামলা এখনও একটি বিস্তৃত দাবানল সৃষ্টির ঝুঁকি তৈরি করবে। ‘আমাদের এমন একজন লোক আছেন যাকে আমি মোটামুটি ভালভাবে চিনি’ উল্লেখ করে বাইডেন বলেন, ‘যখন তিনি কৌশলগত পারমাণবিক অস্ত্র বা জীবাণু বা রাসায়নিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার সম্পর্কে কথা বলেন, তখন তিনি রসিকতা করেন না। কারণ, তার সামরিক বাহিনী উল্লেখযোগ্যভাবে দুর্বল।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি আশা করছেন ক্রেমলিন-সংযুক্ত অঞ্চলে পরিস্থিতি স্থিতিশীল হবে। যদিও রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘোষণা দেয়া ইউক্রেন অঞ্চলে মস্কোর সেনাবাহিনী পিছু হটতে বাধ্য হচ্ছে এবং কিয়েভ বাহিনী গুরুত্বপূর্ণ কিছু শহর দখলে নিয়েছে। একই সঙ্গে পুতিন রুশ নিয়ন্ত্রিত জাপোরিজিয়া অঞ্চলে ইউরোপের বৃহত্তম পরমাণু বিদ্যুতকেন্দ্র দখলে নিতে তার সরকারকে নির্দেশ দিয়েছেন। এদিকে, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান রাফায়েল গ্রসি এই কেন্দ্র নিয়ে আলোচনা করতে কিয়েভের পথে রয়েছেন। পূর্বাঞ্চলীয় লুগানস্কে ইউক্রেন বাহিনী রুশ সৈন্যদের পরাজিত করার প্রেক্ষিতে ক্রেমলিন তা পুনরুদ্ধারের অঙ্গীকার করেছে।

 

monarchmart
monarchmart