ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতারণামূলক বিজ্ঞাপনে তারকারাও সমান দায়ী: সুপ্রিম কোর্ট

প্রকাশিত: ১১:৩৫, ৮ মে ২০২৪

প্রতারণামূলক বিজ্ঞাপনে তারকারাও সমান দায়ী: সুপ্রিম কোর্ট

মামলার শুনানিতে এই রায় দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

কোনো পণ্যের বিষয়ে প্রচারিত বিজ্ঞাপন যদি প্রতারণামূলক প্রমাণিত হয়, তাহলে এর সঙ্গে জড়িত তারকা এবং ইনফ্লুয়েন্সাররাও সমানভাবে দায়ী থাকবেন। মঙ্গলবার (৭ মে) একটি মামলার শুনানিতে এই রায় দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট।

এদিন পতঞ্জলি আয়ুর্বেদের বিরুদ্ধে প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচার মামলার শুনানিতে ভারতের সর্বোচ্চ আদালত বলেছেন, কোনো বিজ্ঞাপনে অংশ নেওয়ার আগে সম্প্রচারকদের একটি স্ব-ঘোষণা ফর্ম ফাইল করতে হবে, যেখানে বিজ্ঞাপনে প্রাসঙ্গিক নিয়মাবলী মেনে চলার কথা উল্লেখ থাকবে।

আরও পড়ুন : রাফায় ইসরায়েলের স্থল অভিযান 

শুনানি চলাকালে বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রতিরোধের নির্দেশিকা, ২০২২’র কথা উল্লেখ করেন বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি এ আমানুল্লাহর বেঞ্চ। তারা বলেন, কোনো পণ্য বা সেবার প্রচারণার সঙ্গে জড়িত হওয়ার আগে কোনো ব্যক্তিকে অবশ্যই সেগুলো সম্পর্কে যথেষ্ট তথ্য বা অভিজ্ঞতা থাকতে হবে যে, সেটি প্রতারণামূলক নয়।

বিচারপতিরা বলেন, এসব নিয়ম ভোক্তাদের সেবা দেওয়ার জন্য এবং তারা বাজার থেকে যে ধরনের পণ্য কিনছেন, বিশেষত স্বাস্থ্য ও খাদ্য খাতে, সেগুলো সম্পর্কে সচেতন করার জন্য।

আদালত আরও বলেছেন, বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচারের সঙ্গে জড়িত তারকা এবং সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররাও এর জন্য সমানভাবে দায়ী থাকবেন। এ কারণে, কোনো বিজ্ঞাপনে অংশ নেওয়ার আগে সেটিতে যথাযথ নিয়ম মানা হচ্ছে, তা নিশ্চিত করে একটি স্ব-ঘোষণা ফর্মে স্বাক্ষর করতে হবে প্রচারকদের।

সূত্র: এনডিটিভি


 

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×