ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের মিশিগানে শিক্ষার্থীদের জন্য ফুল ফান্ডেড স্কলারশিপ

প্রকাশিত: ১৮:৩৪, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

যুক্তরাষ্ট্রের মিশিগানে শিক্ষার্থীদের জন্য ফুল ফান্ডেড স্কলারশিপ

মিশিগানের বিশ্ববিদ্যালয়।

বিশ্বমানের শিক্ষার পরিবেশে উদ্ভাবনী দক্ষতার ছোঁয়ায় শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যতের হাতছানি দেয় যুক্তরাষ্ট্রের মিশিগান শহর। একটি সমৃদ্ধ একাডেমিক হাব হিসেবে পরিচিতি অর্জন করেছে এই শহরটি। প্রতি বছর বহু শিক্ষার্থী উন্নত জীবনের অপার সম্ভাবনা খুঁজে পেতে মিশিগানে পাড়ি দেয়। বিভিন্ন নামী ডিগ্রি ছাড়াও স্কলারশিপ অফার করছে এখানকার বিশ্ববিদ্যালয়গুলো। 

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য মিশিগানের কয়েকটি বিশ্ববিদ্যালয় স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল প্রোগ্রামে ইন্টারন্যাশনাল ও স্থানীয় শিক্ষার্থীদের জন্য ফুল ফান্ডেড স্কলারশিপ দিচ্ছে। শিক্ষার্থীদের ডিগ্রি সম্পন্ন করার জন্য টিউশন ফি, মাসিক উপবৃত্তি ও জীবনযাত্রার খরচ দেবে। 

মিশিগানে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের খরচ:

স্কলারশিপ ছাড়া মিশিগানে অধ্যয়ন করা বেশিরভাগ শিক্ষার্থীদের জন্য অসম্ভব হয়ে যায় অতিরিক্ত ব্যয়ের জন্য। ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের শিক্ষা ও জীবনযাত্রার খরচ কেমন তা জানা প্রয়োজন। এখানে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর টিউশন ফি বছরে ২০ হাজার মার্কিন ডলার থেকে ৫০ হাজার মার্কিন ডলার। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ফি ৪০ হাজার মার্কিন ডলার থেকে ৭০ হাজার মার্কিন ডলার পর্যন্ত হয়ে থাকে। বাসস্থান, খাবার এবং ব্যক্তিগত খরচসহ জীবনযাত্রার খরচ প্রতি বছর ১২ হাজার মার্কিন ডলার থেকে ২৫ হাজার মার্কিন ডলার পর্যন্ত পরিবর্তিত হয়। স্বাস্থ্য বীমার খরচ ১ হাজার মার্কিন ডলার থেকে ৩ হাজার মার্কিন ডলার। পাঠ্যপুস্তক এবং বিবিধ খরচ প্রতি বছর ৫০০ মার্কিন ডলার থেকে ১ হাজার মার্কিন ডলার হতে পারে। ফলে মিশিগানে পড়ালেখার জন্য বছরে মোট ৩৩ হাজার ৫০০ মার্কিন ডলার থেকে ৭৮ হাজার মার্কিন ডলার খরচ হবে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ৫৩ হাজার ৫০০ মার্কিন ডলার থেকে ৯৮ হাজার মার্কিন ডলার খরচ হবে। 

আবেদনের জন্য যা থাকা দরকার:

ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য মিশিগানের বিশ্ববিদ্যালয়গুলো যেসব স্কলারশিপ দেবে সেগুলো টিউশন ফি (সম্পূর্ণ বা আংশিক), চিকিৎসা ব্যয়, মাসিক ভাতা অফার করে। এখানে রয়েছে বিভিন্ন কোর্সে পড়ার সুযোগ। তবে মিশিগানের বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলারশিপের  জন্য বেশকিছু যোগ্যতা থাকতে হবে। যার মধ্যে প্রথমেই ভাষার দক্ষতার প্রমাণ হিসেবে বিশ্ববিদ্যালয় ও প্রোগ্রাম ভেদে বিভিন্ন ইংরেজি ভাষা পরীক্ষা। যেমন- আইইএলটিএস, টোফেল, ডিইটি, এমইটি, ইসিপিই, সিপিই, সিএই, পিটিই, স্যাট ও এসিটি স্কোর প্রদান করতে হবে।  

বর্তমান ভিসা অনুযায়ী গ্র্যাজুয়েট-পোস্টগ্রাজুয়েট শিক্ষার্থীদের জন্য ৪.০০ স্কেলে কমপক্ষে ৩.০০ জিপিএ এবং স্থানান্তরিত শিক্ষার্থীদের জন্য ৩.৫০  জিপিএ থাকতে হবে। ইংরেজি ভাষার দক্ষতার স্কোর আবশ্যক, ইংরেজিভাষী দেশের আবেদনকারী বা ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য এটি না থাকলেও হবে। 

মিশিগানের বিশ্ববিদ্যালয়গুলোর স্কলারশিপের অন্তর্ভুক্ত অধ্যয়নের ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে- ইঞ্জিনিয়ারিং, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, শিক্ষা, হিসাববিজ্ঞান, নার্সিং, স্বাস্থ্য ও মেডিসিন এবং মানবিক। প্রয়োজনীয় নথিসহ অনলাইনে একটি আবেদনপত্র জমা দিতে হবে।

২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্কলারশিপ প্রদানকারী বিশ্ববিদ্যালয়ের তালিকা:

মিশিগানের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রোগ্রাম ও সুযোগ প্রদান করে। যার মধ্যে উল্লেখযোগ্য- 

১. মিশিগান ইউনিভার্সিটি (অ্যান আর্বার): বিভিন্ন শাখায় উচ্চ র‍্যাংকিংয়ের প্রোগ্রামের কারণে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের তালিকায় শীর্ষে থাকে।

২. মিশিগান স্টেট ইউনিভার্সিটি (ইস্ট ল্যান্সিং): গবেষণা, কৃষি বিজ্ঞানসহ নানা কিছুর জন্য এটির বেশ নাম রয়েছে। 

৩. ওয়েন স্টেট ইউনিভার্সিটি (ডেট্রয়েট): গবেষণা প্রোগ্রামের জন্য স্বীকৃত।

৪. ইস্টার্ন মিশিগান ইউনিভার্সিটি (ইপসিলান্টি): শিক্ষা ও ব্যবসায়িক কোর্সের প্রোগ্রাম অফার করে। 

৫. ওয়েস্টার্ন মিশিগান ইউনিভার্সিটি (কালামাজু): বিমান চালনা, প্রকৌশল এবং ব্যবসায় প্রোগ্রাম অফার করে। 

৬. সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি (মাউন্ট প্লিজেন্ট): শিক্ষা, স্বাস্থ্য পেশা এবং ব্যবসায়িক প্রোগ্রামের জন্য সুপরিচিত। 

৭. নর্দার্ন মিশিগান ইউনিভার্সিটি (মার্কেট): আর্ট এবং ডিজাইন স্কুলের বিভিন্ন প্রোগ্রাম অফার করে।

৮. মিশিগান টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (হাউটন): প্রকৌশল, প্রযুক্তি এবং পরিবেশ বিজ্ঞানে বিশেষজ্ঞ। 

৯. ফেরিস স্টেট ইউনিভার্সিটি (বিগ র‌্যাপিডস): ফার্মেসি, ব্যবসা, প্রকৌশল প্রযুক্তি এবং স্বাস্থ্যসেবা প্রোগ্রামের জন্য পরিচিত।

১০. লেক সুপিরিয়র স্টেট ইউনিভার্সিটি (সল্ট স্টি. মেরি): ফিশারিজ এবং বন্যপ্রাণী ব্যবস্থাপনার মতো অনন্য প্রোগ্রাম অফার করে। 

১১. সাগিনাউ ভ্যালি স্টেট ইউনিভার্সিটি (ইউনিভার্সিটি সেন্টার): ব্যবসা, স্বাস্থ্য পেশা এবং শিক্ষায় প্রোগ্রাম অফার করে। 

১২. ওকল্যান্ড ইউনিভার্সিটি (রচেস্টার): স্বাস্থ্য বিজ্ঞান, প্রকৌশল, কম্পিউটার বিজ্ঞান এবং ব্যবসায় প্রশাসন প্রোগ্রাম থাকে। 

১৩. গ্র্যান্ড ভ্যালি স্টেট ইউনিভার্সিটি (অ্যালেনডেল): শিক্ষা এবং স্বাস্থ্য বিজ্ঞানে ডিগ্রি অর্জন করা যাবে। 

 

এম হাসান

×