ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বিচারপতি এম. এনায়েতুর রহিম

২৫ মার্চকে গণহত্যা বা জেনোসাইডের স্বীকৃতি দিতে হবে

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১৮:৩০, ২৩ মার্চ ২০২৩

২৫ মার্চকে গণহত্যা বা জেনোসাইডের স্বীকৃতি দিতে হবে

বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি এম. এনায়েতুর রহিম

আপিল বিভাগের বিচারপতি এম. এনায়েতুর রহিম বলেন, ২৫ মার্চকে গণহত্যা বা জেনোসাইডের স্বীকৃতি দিতে হবে; এটা নতুন প্রজন্মকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে দিতে হবে আমরা জেনোসাইডের স্বীকৃতি পেলাম কি পেলাম না, সেদিকে না তাকিয়ে আমাদের দাবি তুলে ধরতে হবে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মিলনায়তনে শিক্ষক সমিতির আয়োজিত ‘১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি: প্রয়োজন গবেষণা, প্রকাশনা ও কূটনৈতিক তৎপরতার তাৎপর্য’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিচারপতি আরও বলেন, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ায় বাংলাদেশ ট্রাইব্যুনাল বিশ্বে অন্যান্য বিচার ব্যবস্থার তুলনায় অনেক দ্রুততার সহিত বিচার প্রক্রিয়া সম্পন্ন করেছে। বাঙালিকে ধর্ম দিয়ে বিভক্তিকরণের চেষ্টা সবসময়ই অব্যাহত ছিল কিন্তু তারপরও আমাদের অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন।

সেমিনারে প্রবন্ধের উপর আলোচনা করেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক ড. মো. জাকারিয়া মিয়া।
সেমিনারের স্বাগত বক্তব্য দেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান এবং সঞ্চালনার দায়িত্বে ছিলেন ড. নাফিস আহমদ।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট পরিচালক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এসআর

×