ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে ইন্টার্নশিপ জরুরি

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১৯:৩০, ১৬ মার্চ ২০২৩

শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে ইন্টার্নশিপ জরুরি

অনুষ্ঠানে বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একজনও যেন ভূমিহীন না থাকে। ভূমিহীনদের দেয়া সেই জমিও মাঝে মধ্যে বেদখল হয়ে যায়। ভূমি যাদের আছে তাদের জটিলতাও আছে। আমাদের এসব সমস্যা সমাধানে ভূমি আইন জানা প্রয়োজন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের ২০১৬-১৭ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

উপাচার্য বলেন, এ বিভাগের শিক্ষার্থীদের আরও দক্ষ করে গড়ে তুলতে শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপ জরুরি। আমাদের পাশেই কোর্ট রয়েছে। সে ক্ষেত্রে কোন সমস্যা হলে আমরা সাহায্য করব। প্রয়োজনে আমরা চিফ জাস্টিসের সঙ্গেও আলোচনা করব।

অনুষ্ঠানে ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. শারমীন আখতারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ। 
তিনি বলেন, বাংলাদেশ জুডিশিয়ারি সার্ভিস, বার কাউন্সিল এবং আইনের বিভিন্ন ক্ষেত্রে কেবল আইনের শিক্ষার্থীরাই সুযোগ লাভ করে থাকে। ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগ সামনের দিনগুলোতে আরও কৃতিত্বের স্বাক্ষর রাখবে। আমাদেরকে তারা গর্বিত করবে।

অনুষ্ঠানে আইন অনুষদের ডিন অধ্যাপক ড.  এস এম মাসুম বিল্লাহ বলেন, ভূমিকা শব্দটি যেমন ভূমি দিয়েই শুরু ঠিক তেমনি ভূমি বিষয়টি আমাদের অস্তিত্বের সঙ্গে জড়িত। বর্তমানে যতগুলো মামলা চলমান রয়েছে তার মধ্যে ৮০ ভাগই ভূমি সংক্রান্ত। ক্রিমিনাল কেইসগুলো বিশ্লেষণ করলেও দেখা যাবে সেখানেও হয়তো জমিজমার কোনো বিষয় রয়েছে। ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের শিক্ষার্থীরা আইনঙ্গনে এসব বিষয়ে অবদান রাখবেন বলে আশা করছি।

অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের প্রতিষ্ঠানকালীন চেয়ারম্যান ও অনুষ্ঠানের আহ্বায়ক সহযোগী অধ্যাপক খ্রীষ্টিন রিচার্ডসন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকিব মোহাম্মদ নসরুল্লাহ ও অনুষ্ঠানের সম্মানিত স্পন্সর সুপ্রিম কোর্টের আইনজীবী দিহিদার মাসুম কবীর।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড আইনুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড লুৎফুর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, রেজিস্ট্রার মো. ওহিদুজ্জামান, প্রক্টর ড. মোস্তফা কামাল, ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের সহকারী অধ্যাপক শাকিল আহম্মেদ, সহকারী অধ্যাপক আয়েশা সালেহ, সহকারী অধ্যাপক রাফেয়া খাতুন, সহকারী অধ্যাপক নাসরিন আক্তার ও প্রভাষক হামিদা সুলতানা স্মৃতি। এসময় বিভাগের বিদায়ী ও বর্তমান শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

এসআর

×