ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ইউল্যাবে ধরিত্রী মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ২০:২৫, ১৫ মার্চ ২০২৩; আপডেট: ২১:০০, ১৫ মার্চ ২০২৩

ইউল্যাবে ধরিত্রী মেলা অনুষ্ঠিত

অনুষ্ঠিত হলো ধরিত্রী মেলা ২০২৩

টেকসই অনুশীলন এবং পরিবেশগত দায়বদ্ধতার গুরুত্ব প্রচারের লক্ষ্যে অনুষ্ঠিত হয়ে গেলো -ধরিত্রী মেলা ২০২৩। ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্টের (সিএসডি) আয়োজনে এ মেলা হয়। বিশ্ব ধরিত্রী দিবসকে সামনে রেখে আজকের এ আয়োজন।

এই মেলার মূল উদ্দেশ্য ছিল আগামী প্রজন্মের জন্য একটি পরিবেশবান্ধব মঞ্চ তৈরী করা যেখানে এই পৃথিবীর অবস্থান থাকবে সকল লাভক্ষতির উপরে। এছাড়াও জলবায়ু ও পরিবেশগত বৈচিত্রকে বজায় রেখে পণ্যের উৎপাদন ও বিপণনের প্রসার করা। এই বছর ধরিত্রী মেলা ডিজাইন করা হয়েছে বিনোদনের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যগুলো শিক্ষার্থীদের মাঝে প্রচার ও প্রসার করা। 

মেলায় বাংলাদেশের উদীয়মান ডিজাইনারদের জন্য প্রতিভাবান ডিজাইনার রুকাইয়া পূর্ণার তত্ত্বাবধায়নে একটি বিশেষ কর্মশালার আয়োজন করা হয়েছিলো। কর্মশালার লক্ষ্য ছিল উচ্চাকাঙ্ক্ষী ডিজাইনারদের টেকসই ফ্যাশন সম্পর্কে আরও তথ্য জানাতে এবং পরিবেশের উপর নেতিবাচক প্রভাব কমিয়ে ফ্যাশন তৈরির উদ্ভাবনী উপায়গুলো অন্বেষণ করার জন্য একটি মঞ্চ তৈরীর ব্যবস্থা করা।

অর্গানিকেয়ারের ব্যবস্থাপনা পরিচালক এবং ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য ডঃ মালিহা মান্নান আহমেদের “সাসটেইনেবিলিটি” টক সেশন ছিল মেলার আরেকটি বিশেষ আকর্ষণ। ডাঃ মালিহার অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনায় উঠে আসে পৃথিবীর ভবিষ্যত রক্ষা করতে উদ্যোক্তা এবং টেকসই অনুশীলনে বিনিয়োগের গুরুত্ব।

এছাড়াও দিনব্যাপী আয়োজনে ছিলো যোগব্যায়াম, ফ্যাশন শো, একটি টাই-ডাই সেশন, প্লে উইথ ক্লে অ্যান্ড পিক অ্যান্ড পেইন্ট উইথ ক্লে সেশন। ধরিত্রী মেলা ২০২৩ এর পৃষ্ঠপোষকতা করেছে অর্গানিকেয়ার এবং কাজী অ্যান্ড কাজী টি।
 

ইয়াহইয়া নকিব

×