ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে কমেছে হয়রানি ও ব্যয় 

প্রকাশিত: ১৮:০৮, ১৫ মার্চ ২০২৩

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে কমেছে হয়রানি ও ব্যয় 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে হয়রানি ও ব্যয় কমেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (১৫ মার্চ) দুপুরে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় দৌলতপুর কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলা উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

ডা. দীপু মনি বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে হয়রানি ও ব্যয় কমেছে। তবে নতুন কোনো সিস্টেম চালু করতে গেলে, সেখানে কিছু সমস্যা হয়। এ ক্ষেত্রেও কিছু সমস্যা হচ্ছে। আগামী বছর থেকে অন্যান্য দেশের মতো, সকল বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটি মাত্র পরীক্ষা হবে। জাতীয় একটি মেধা তালিকা হবে, সেই তালিকা অনুসারে ভর্তি হবে।

শিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগিং প্রসঙ্গে তিনি বলেন, র‍্যাগিং একেবারেই নিষিদ্ধ। সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে র‍্যাগিং বন্ধ করার চেষ্টা করছি। অন্যান্য সামাজিক সমস্যার মতোই র‌্যাগিং একটি সমস্যা।

তিনি বলেন, শুধুমাত্র আইন করে বা শিক্ষকদের দিয়ে বলিয়ে হবে না। র‌্যাগিং বন্ধে এর বিরুদ্ধে মানসিকতা ও একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে। সবাই চাওয়া সত্ত্বেও, আইন থাকা সত্ত্বেও বিশ্বের অনেক জায়গায় এখনও র‌্যাগিং হয়। এতে অনেক শিক্ষার্থীর জীবন ধ্বংস হয়ে যায়। এটি কারও কাম্য নয়।
 

এমএম

×