ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

জাতীয় বিশ্ববিদ্যালয়

৩৫ লাখ শিক্ষার্থী পাচ্ছে অফিসিয়াল ই-মেইল আইডি

স্টাফ রিপোর্টার, গাজীপুর 

প্রকাশিত: ১৮:৪১, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

৩৫ লাখ শিক্ষার্থী পাচ্ছে অফিসিয়াল ই-মেইল আইডি

ই-মেইল আইডি প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান

গুগল ওয়ার্কস্পেইস ফর এডুকেশন এর আওতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের ৩৫ লাখ শিক্ষার্থী পাচ্ছে অফিসিয়াল ই-মেইল আইডি। 

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) প্রাথমিক পর্যায়ে অফিসিয়াল ই-মেইল আইডি প্রদান সংক্রান্ত কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে স্নাতক (সম্মান) শ্রেণির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ৩ লাখ ২৯ হাজার ৮৬ জন শিক্ষার্থীকে অফিসিয়াল ই-মেইল আইডি প্রদান করা হয়। 

পর্যায়ক্রমে সব শিক্ষার্থীকে ইউনিক অফিসিয়াল ই-মেইল আইডি প্রদান করা হবে। গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে একাডেমিক ভবনের ভার্চুয়াল রুমে এই কার্যক্রমের উদ্বোধন করেন  উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, শিক্ষার্থীরা অফিসিয়াল ই-মেইল আইডির মাধ্যমে পাঠ গ্রহণে নতুন দিগন্তের উন্মোচন করতে পারবে। এর ফলে তারা আনলিমিডেট স্টোরেজ পাবে। 

এখানে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষা গ্রহণে তারা অফিসিয়াল যোগাযোগ যেমন করতে পারবে, একইভাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ টেক্সট, ডকুমেন্টস, ডিজিটাল কনটেন্ট সংরক্ষণে অনেক বড় সুযোগ পাবে। শুধু তাই নয়, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে যোগাযোগও অনেক বেশি সহজ হবে। অ্যাকাডেমিক পাঠগ্রহণেও এই অফিসিয়াল ই-মেইল আইডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’   

শুধু শিক্ষার্থী নয়, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরও এই অফিসিয়াল ই-মেইল আইডি প্রদান করা হয়েছে। উদ্বোধনের দিন সারাদেশের অধিভুক্ত কলেজের ৩৮ হাজার ৮১৭জন শিক্ষক, ২ হাজার ২৪২টি কলেজ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮৪৬জন কর্মকর্তা-কর্মচারী ও ৭৪ জন শিক্ষককে অফিসিয়াল ই-মেইল আইডি প্রদান করা হয়।  

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তরের পরিচালক মো. মুমিনুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন এবং অফিসিয়াল ই-মেইল আইডি প্রদান নিয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।  

 

এসআর

সম্পর্কিত বিষয়:

×