ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

আইইএলটিএস প্রস্তুতি

রামিসা মালিহা ভূঁইয়া

প্রকাশিত: ২১:৩৩, ২১ জানুয়ারি ২০২৩

আইইএলটিএস প্রস্তুতি

IELTS Listening একটি বেশ ভালো ক্ষেত্র নিজের স্কোরকে এগিয়ে নেওয়ার জন্য

IELTS Listening একটি বেশ ভালো ক্ষেত্র নিজের স্কোরকে এগিয়ে নেওয়ার জন্য। আপনি যদি একটু স্থির ভাবে নিজের মনোসংযোগ ধরে রাখতে পারেন, তবে খুব ভালোভাবেই প্রশ্নোত্তরগুলো দিতে পারবেন। পরীক্ষার সময় মাথা ঠা-া রাখাটা অত্যন্ত জরুরি।
খরংঃবহরহম পরীক্ষায় বক্তার বক্তব্য থেকে উত্তর খুঁজে পাওয়ার কৌশলগুলো অত্যন্ত উপকারী।

আপনি মাঝারি মানের শ্রোতা হলে এই কৌশলগুলো ব্যবহার করেই বেশ ভালো স্কোর পেতে পারেন। তবে স্কোর ৭ এর বেশি পেতে গেলে আপনাকে অবশ্যই অডিওতে বলা কথাগুলো শুনে বুঝতে হবে এবং একই সঙ্গে সেগুলোর অর্থ অনুধাবন করতে হবে। এ বিষয়ে আপনার কোনো প্রশ্ন থাকলে নির্দ্বিধায় সরাসরি আমাকে জানাতে পারেন। আমি আপনাকে সন্তুষ্ট করার সর্বোচ্চ চেষ্টা করব।
একটা বিষয় উল্লেখ না করলেই নয় যে, খরংঃবহরহম এর প্রতিটি প্রশ্নের উত্তর ধঁফরড় এর সঙ্গে ধারাবাহিকভাবে চলতে থাকবে। অর্থাৎ একটি প্রশ্নের উত্তর সম্পূর্ণ বলার পরেই কেবল অন্য প্রশ্নের উত্তর দেওয়া হবে এবং কখনো পূর্বের প্রশ্নের বিষয়বস্তু সংক্রান্ত তথ্য পুনরায় উল্লেখ করা হবে না। সেজন্য, কোনো প্রশ্নের উত্তর একবার হারিয়ে ফেললে সেটির জন্য অপেক্ষা না করে পরের প্রশ্নের উত্তরের দিকে নজর দিতে হবে। নতুবা পরের প্রশ্নগুলোর উত্তর নষ্ট হয়ে পরীক্ষা খারাপ হয়ে যাবে।
পরীক্ষায় একটি বিষয় লক্ষণীয় যে, মাঝে মাঝে ধঁফরড় তে কিছু অতিরিক্ত তথ্য সরবরাহ করার মাধ্যমে যথেষ্ট  সময়ক্ষেপণ করা হয় যা উত্তর এর অবস্থান নির্ধারণের জন্য ধাঁধা বা ধুম্রজাল সৃষ্টি করে। এ থেকে পরিত্রাণ পেতে হলে অবশ্যই বক্তব্য শোনা এবং বোঝার দিকে পর্যাপ্ত মনোযোগ দিতে হবে। খরংঃবহরহম এ আরও ভালো করার জন্য শব্দের উচ্চারণ, একটি বাক্যে একাধিক শব্দের একত্রে ব্যবহারসহ আঞ্চলিক উচ্চারণভঙ্গি সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন।
২. Listening Practice Plan
পরীক্ষার প্রস্তুতি হিসেবে Listening এর প্রস্তুতি যেমন সহজ তেমনি এক্ষেত্রে আশানুরূপ ভালো ফলাফল করা অনেকের পক্ষেই সম্ভব হয় না। এর একটি প্রধান কারণ হলো অনুশীলন করার কার্যকর পদ্ধতি খুঁজে না পাওয়া। যদিও এই পদ্ধতি ব্যক্তির বর্তমান দক্ষতা বা তথ্যের ধারণ ক্ষমতার সামর্থ্যরে ভিত্তিতে পরিবর্তিত হতে পারে, তথাপি সাধারণভাবে সর্বজনীন একটি তুলনামূলক কার্যকর অনুশীলন পদ্ধতি এখানে বর্ণনা করা হলো।

প্রাথমিক ভাবে Listening এর অনুশীলনের পূর্বে পরীক্ষা পদ্ধতি সম্পর্কে জেনে নিন। এবার প্রস্তুতিমূলক বইসমূহ এর যে কোনটি থেকে একটি পূর্ণ Listening Test নির্বাচন করুন এবং সেটির অঁফরড় ঋরষব প্রস্তুত করে নিন। এবার মূল পরীক্ষার অনুকরণে একটানা সম্পূর্ণ পরীক্ষাটি সম্পন্ন করুন এবং উত্তরগুলো পৃথক জায়গায় লিখে রাখুন। প্রথমবার পরীক্ষা সম্পন্ন হওয়ার পর পুনরায় মূল পরীক্ষার মতো করে সম্পূর্ণ অঁফরড় একটানা শুনে প্রশ্নগুলোর উত্তর দিন।

এবার বই এর শেষে প্রদত্ত উত্তরের সঙ্গে আপনার উভয় ক্ষেত্রের উত্তর মিলিয়ে নিন। লক্ষ্য করুন, প্রথম এবং দ্বিতীয় উত্তরের মধ্যে কোথায় সঠিক উত্তরের সংখ্যা কতটি। এই উত্তরের পার্থক্য থেকে আপনি বুঝতে পারবেন কিভাবে পরীক্ষা দিলে আপনার উত্তর সঠিক হওয়ার মাত্রা বাড়বে।

monarchmart
monarchmart