ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

শ্রীমঙ্গল সরকারি কলেজের আসন সংকট: উৎকণ্ঠায় শিক্ষার্থীরা

চৌধুরী নীহারেন্দু হোম, শ্রীমঙ্গল, মৌলভীবাজার 

প্রকাশিত: ১৭:৪৭, ৯ জানুয়ারি ২০২৩

শ্রীমঙ্গল সরকারি কলেজের আসন সংকট: উৎকণ্ঠায় শিক্ষার্থীরা

শ্রীমঙ্গল সরকারি কলেজ

মৌলভীবাজারের শ্রীমঙ্গল সরকারি কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের আসন সংকট থাকায় বিপাকে পরেছেন মেধাবী শিক্ষার্থীরা। ভালো ফল করেও সেরা কলেজে ভর্তি হওয়া নিয়ে অনেকের মধ্যে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এতে উদ্বেগ আর উৎকণ্ঠায় পড়েছে শিক্ষার্থীরা। দুশ্চিন্তা দেখা দিয়েছে অভিভাবকদের মধ্যেও।

উপজেলায়র সর্বোচ্চ বিদ্যাপীঠ হিসেবে বিগত কয়েক বছর যাবত কলেজের একাদশ শ্রেণিতে প্রাথমিক আবেদনকারীর তুলনায় কলেজে বিদ্যমান আসন সংখ্যা অত্যন্ত কম। ফলে আগ্রহ থাকা সত্বেও অনেক শিক্ষার্থী একাদশ শ্রেণিতে শ্রীমঙ্গল সরকারি কলেজে ভর্তির স্বপ্ন পূরণ হয় না। 

শিক্ষার্থী ও অভিভাবকসহ উপজেলার বিভিন্ন স্তরের ব্যক্তিগণ কলেজের বিজ্ঞান বিভাগের আসন সংখ্যা বৃদ্ধির জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানালেও সিলেট শিক্ষা বোর্ড থেকে কলেজে আসন বৃদ্ধি না করায় বঞ্চিত হচ্ছে স্থানীয় মেধাবী শিক্ষার্থীরা।  

কলেজ সূত্রে জানা যায়, একাদশ শ্রেণির মানবিক বিভাগে ৬০০ আসন, ব্যবসা শিক্ষায় ৩৩০ আসন ও বিজ্ঞান বিভাগে রয়েছে ১৯০ আসন। আবেদনকৃত শিক্ষার্থীদের তুলনায় বিজ্ঞান বিভাগের আসন সংখ্যা খুবই কম। তবে কলেজের মানবিক ও ব্যবসা শিক্ষায় পর্যাপ্ত পরিমাণে আসন থাকলেও বিজ্ঞান বিভাগে আসন সংখ্যা খুবই কম রয়েছে।

শিক্ষার্থীদের পছন্দ ও বিগত সময়ে অনলাইনে আবেদনের পছন্দ অনুযায়ী, প্রথম পছন্দে রয়েছে শ্রীমঙ্গল সরকারি কলেজ। কিন্তু বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ বেশির ভাগ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকে শ্রীমঙ্গল সরকারি কলেজে ভর্তি হতে পারবে না। ভালো ফলাফল করেও পছন্দের কলেজে ভর্তি হতে না পারার উৎকণ্ঠা বেশি স্থানীয় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের।

এদিকে কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগে অস্থায়ীভাবে ১৫০ আসন বৃদ্ধির জন্য গত ২ জানুয়ারি সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর আসন সংখ্যা বৃদ্ধিকরণ প্রসঙ্গে আবেদন করেন শ্রীমঙ্গল সরকারি কলেজ কর্তৃপক্ষ। আবেদনটি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর রফি আহমদ চৌধুরী নিজে উপস্থিত থেকে জমা দেন।

এ বিষয়ে শ্রীমঙ্গল সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর রফি আহমদ চৌধুরী জানান, আমাদের পক্ষ থেকে আসন সংখ্যা বৃদ্ধির জন্য সিলেট শিক্ষা বোর্ড বরাবর আবেদন করেছি। যদি বোর্ড কর্তৃপক্ষ কলেজে আসন সংখ্যা বৃদ্ধি করেন তাহলে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। আর যদি আসন সংখ্যা বৃদ্ধি না করেন তাহলে আর বিকল্প কোন ব্যবস্থা থাকবে না। আমাদের কলেজের পক্ষ থেকে যা করার তা আমরা করেছি, এখন আর আমাদের কিছু করার নেই।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. রমা বিজয় সরকার জানান, কলেজ থেকে আসন সংখ্যা বৃদ্ধির জন্য আবেদন দিলেই কিন্তু আসন সংখ্যা বৃদ্ধি হয় না। কারণ একটা কলেজ থেকে যখন আসন সংখ্যা বৃদ্ধি করতে বলা হয় তখন পাশের যে, ছোট ছোট কলেজ রয়েছে সেগুলো বঞ্চিত হয়ে যায়। ছোট কলেজের জন্য শিক্ষার্থী পাওয়া যায় না। তবে বোর্ড যদি চায় তাহলে শ্রীমঙ্গল সরকারি কলেজে অস্থায়ীভাবে কিছু সংখ্যক আসন দিতে পারে।

 

 এসআর

সম্পর্কিত বিষয়:

×