ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০২৩, ৭ আশ্বিন ১৪৩০

কম খরচে বিয়ে করলে টিকবে বেশিদিন 

প্রকাশিত: ১৭:৩০, ৪ জুন ২০২৩

কম খরচে বিয়ে করলে টিকবে বেশিদিন 

বিয়ে

সবার জীবনেরই গুরুত্বপূর্ণ অধ্যায় হলো বিয়ে। দুটি মানুষ একে-অন্যের সঙ্গে সারাজীবন একসঙ্গে থাকার অঙ্গীকার বদ্ধ হয় এই বিয়ের মধ্য দিয়ে। কিন্তু এ বিয়ে নিয়ে সবার মনেই নানা জল্পনা-কল্পনা থাকে।

বিয়েতে কে কত খরচ করবেন, কত মানুষকে আমন্ত্রণ জানাবেন, ওয়েডিং ডেস্টিনেশন কোথায় হবে, বর-কনের বিয়ের পোশাক, গয়না, মুখোরোচক সব খাবার ইত্যাদি বিষয় নিয়ে বছরখানেক আগে থেকেই শুরু হয়ে যায় জল্পনা-কল্পনা-পরিকল্পনা। সামর্থ্য থাকলে বিয়েতে সবাই হাত খুলেই খরচ করেন। তবে কম খরচে বিয়ে করলেই নাকি তা টেকে বেশিদিন। এমনই মত গবেষকদের।

এমরি বিশ্ববিদ্যালয় ও সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা বিয়ের খরচের সঙ্গে বিয়ে স্থায়িত্বের সময়কালের মধ্যে যোগসূত্রতা পর্যবেক্ষণ করেন।

তাদের মতে, যে দম্পতিরা বিয়েতে কম খরচ করেন, অন্যদের চেয়ে তাদের একসঙ্গে থাকার সম্ভাবনা বেশি। ‘অর্থ, বিবাহ ও যোগাযোগ’ শীর্ষক এই গবেষণায় দেখা যায়, জাঁকজমকভাবে বিয়ে সারতে অনেকেই সাধ্যের বেশি খরচ করেন।

এজন্য অনেকেই ঋণ নেন। যা শোধ করতে গিয়ে পরবর্তী সময়ে সংসারে চাপ পড়ে। বিয়ের পর ওই ঋণ পরিষোধ করতে গিয়ে অনেকেই বিপাকে পড়েন। কারণ নতুন সংসারে অনেক খরচ হয়। ফলে বিয়ের পর থেকেই স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া ও মনোমালিন্য দেখা দেয়।

অবশেষে আর্থিক সমস্যার কারণে বিচ্ছেদের দিকেও ঝোঁকেন অনেক দম্পতি। তাই বিয়েতে অল্প খরচ হলে আর ঋণ নিতে হয় না। এতে সংসারেও পরবর্তী সময়ে চাপ পড়ে না। তাই বিয়েতে অতিরিক্ত খরচ না করে বরং সামর্থ্য থাকলে ওই অর্থ ব্যয় করতে পারেন হানিমুনের জন্য।

এক সমীক্ষার ৬৩ শতাংশ উত্তরদাতার দেওয়া তথ্য অনুসারে, বিয়েতে বেশি খরচের চেয়ে পছন্দের গন্তব্যে হানিমুনে যাওয়া দম্পতির মধ্যে বোঝাপোড়া ও ভালোবাসা আরও বাড়ায়।

এমএস

সম্পর্কিত বিষয়:

শীর্ষ সংবাদ:

বিশ্বের ৩৫তম বৃহৎ অর্থনৈতিক শক্তি বাংলাদেশ
রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে অগ্রাধিকার দিচ্ছে বাংলাদেশ
বঙ্গভবনে প্রধান বিচারপতির শপথ ২৬ সেপ্টেম্বর
ইইউ পর্যবেক্ষক না আসলেও নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রভাব পড়বে না:পররাষ্ট্র প্রতিমন্ত্রী
বাজেট স্বল্পতার কারণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ
কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করল ভারত
মটর সাইকেলের পেছন থেকে পড়ে এটিওর মৃত্যু
আরো ৬ কোটি ডিম আমদানির অনুমোদন
নির্বাচনের তারিখ ঘোষণা করলো পাকিস্তান
বিমানে চড়ার ইচ্ছে পূরণ হলো শিশু জুনায়েদের
বদলে গেল ফেসবুকের লোগো
দেশে ৩৭৫ সিসি’র মোটরসাইকেল চলার অনুমোদন
রাজকে ৫ কারণে ডিভোর্স পরীমণির