রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ

রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ
  • তাপমাত্রা কমে শীত আরও বাড়বে

স্টাফ রিপোর্টার ॥ বঙ্গোপসাগরে সৃষ্ট পশ্চিমা লঘুচাপের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের কোন কোন এলাকায় ভারি বৃষ্টি এবং বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। বুধবার রাজধানীতে দিনের অধিকাংশ সময়ই সূর্যের দেখা মেলেনি। দুপুরের পর থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি এবং বিকেলে হয় ভারি বৃষ্টি। ঢাকাসহ সারাদেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি, কনকনে বাতাস ও আগের দিনের তুলনায় তাপমাত্রা কিছুটা কমায় শীতও কিছুটা বাড়ে। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে পরবর্তী কয়েক দিন তাপমাত্রা আরও কমতে পারে। তাই শীত আরও বাড়বে।

বুধবার সকাল থেকেই দিনভর আকাশ ছিল মেঘলা। দুপুর পর্যন্ত মাঝে মাঝে সূর্যের কিরণ দেখা গেলেও দিনের অধিকাংশ সময়ই ছিল গুমোট আবহাওয়া। দুপুরের পর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও বিকেল ৪টা থেকে রাজধানী ঢাকার আকাশ অন্ধকার হয়ে যায়। এর পর ভারি বৃষ্টির কারণে রাজধানীতে জনদুর্ভোগ বাড়ে। বৃষ্টি শুরুর সঙ্গে সঙ্গে অনেক মানুষ দৌড়ে বিভিন্ন ভবনের নিচে আশ্রয় নেন। কিন্তু এক পর্যায়ে যে যার গন্তব্যে রওনা হন। একদিক শীতের তীব্রতা ও অন্যদিকে রাস্তাঘাটে চলাচলকারী মানুষ বৃষ্টিতে ভিজে যাওয়ার পাশাপাশি যানবাহন সঙ্কটের মুখে পড়েন। বিশেষ করে বিকেলে ঘরমুখো মানুষ বড় বড় যানবাহনে ভিড়ের কারণে উঠতে না পারা এবং ছোট ছোট যানবাহনগুলোতে অধিক ভাড়া হাঁকার কারণে চরম বিড়ম্বনার শিকার হন। এ পরিস্থিতিতে ঘরমুখো অনেক মানুষকেই বৃষ্টিতে ভিজেই হেঁটে হেঁটে নিজ নিজ গন্তব্যে যেতে হয়।

আবহাওয়া অধিদফতর জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট পশ্চিমা লঘুচাপের প্রভাবে রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন এলাকায় কোথাও ভারি বৃষ্টি এবং কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। সূর্যের কিরণ দেখা না যাওয়া সম্পর্কে আবহাওয়া অফিস জানায়, কুয়াশা এবং আকাশে মেঘের কারণে এমন অবস্থার সৃষ্টি হয়েছে। তবে আরও কদিন এ অবস্থা থাকার পর আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে বুধবার ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার কথা। কিন্তু প্রথমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর হয়ে গেল ভারি বৃষ্টি। একদিকে শীত ও অন্যদিকে বৃষ্টির কারণে রাজধানীর ছিন্নমূল মানুষ, বস্তি এলাকাসহ বিভিন্ন এলাকার অলি-গলির অস্থায়ী নিবাসগুলো পানিতে ভিজে যাওয়া, ময়লা-আবর্জনাযুক্ত পানি তাদের বাসস্থানে জমে থাকা এবং কনকনে শীতের কারণে জনজীবনে চরম দুরবস্থার সৃষ্টি হয়। কারও কারও বাসস্থানের মালামাল ভিজে নষ্ট হয়ে যায়। এ কারণে রান্নাবান্না না করতে পারায় কেউ কেউ রাতের খাবার কিনে এনে গ্রহণ করলেও অভুক্ত থাকতে হয় কাউকে কাউকে। এভাবে অবর্ণনীয় দুঃখকষ্টের শিকার হতে হয় হতদরিদ্র মানুষকে। বিশেষ করে ভাসমান অনেক মানুষ বৃষ্টিতে ভিজে শীতের মধ্যেই খোলা আকাশের নিচে বিভিন্ন সড়কের পাশে জবুথবু হয়ে দাঁড়িয়ে কিংবা বসে সময় কাটাতে দেখা গেছে।

সকালে কর্মস্থলে যেতে যে সকল দরিদ্র মানুষ ঘর থেকে বের হয়েছিলেন তাদের বিকেলে ঘরে ফিরতে চরম দুর্ভোগে পড়তে হয়। বিশেষ করে সঙ্গে অতিরিক্ত গরম কাপড় না থাকায় শীতে কাবু হয়ে বৃষ্টিতে ভিজে ভিজেই হেঁটে হেঁটে পথ অতিক্রম করতে হয়। তবে বৃষ্টি থামার পর কেউ কেউ ফুটপাথে খড়কুটো দিয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করে।

বুধবার পর্যন্ত দেশের বিভিন্ন এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও দুএক দিনের মধ্যে এর তীব্রতা বেড়ে মাঝারি থেকে শৈত্যপ্রবাহ আরও বেড়ে যেতে পারে। আবহাওয়া অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যমতে, সর্বনি¤œ তাপমাত্রা ৬ ডিগ্রী সেলসিয়াসের নিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য করা হয়। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রীর মধ্যে থাকলে মাঝারি এবং সর্বনি¤œ তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। বুধবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল সন্দ্বীপে ২৮ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস। আর ঢাকায় বুধবার সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৭ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। পরবর্তী কয়েক দিনে এই তাপমাত্রা আরও কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

শীর্ষ সংবাদ:
সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল