বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টারে বার্টি ও ক্রেসিকোভা

অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টারে বার্টি ও ক্রেসিকোভা
  • শেষ আটে রাফায়েল নাদালের প্রতিপক্ষ ডেনিস শাপোভালোভ

স্পোর্টস রিপোর্টার ॥ জয়রথ ছুটছেই এ্যাশলে বার্টি, জেসিকা পেগুলা, মেডিসন কেইস এবং বারবোরা ক্রেসিকোভার। টানা চার ম্যাচ জিতে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করেছেন তারা। চতুর্থ পর্বের ম্যাচে রবিবার বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এ্যাশলে বার্টি ৬-৪ এবং ৬-৩ ব্যবধানে সরাসরি সেটে পরাজিত করেন এ্যামান্ডা এ্যানিসিমোভাকে। সেইসঙ্গে টানা চতুর্থবারের মতো মৌসুমের প্রথম মেজর এই টুর্নামেন্টের শেষ আটে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ান তারকা।

এর আগের তিনটি ম্যাচেও প্রতিপক্ষকে সরাসরি সেটেই পরাজিত করেছেন এ্যাশলে বার্টি। এই এ্যামান্ডাই এবার আসরের বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকাকে বিদায় করেছিলেন। কিন্তু শেষ ষোলোতেই জয়রথ থেমে গেল তার। এ্যামান্ডাকে হারিয়ে তাই খুশি বার্টি। সেমিফাইনালে ওঠার পথে টুর্নামেন্টের শীর্ষ বাছাইয়ের প্রতিপক্ষ এখন আরেক আমেরিকান জেসিকা পেগুলা। চতুর্থ রাউন্ডের ম্যাচে যিনি পরাজিত করেন পঞ্চম বাছাই মারিয়া সাক্কারিকে। ম্যাচের ফলাফল ৭-৬ (৭/০) এবং ৬-৩। সেইসঙ্গে ক্যারিয়ারের অষ্টম জয় তুলে নিলেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা খেলোয়াড়ের বিপক্ষে। অন্যদিকে প্রথম গ্রিক তারকা হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালের টিকেট কাটার নজির গড়তে ব্যর্থ হলেন মারিয়া সাক্কারি। এ্যাশলে বার্টির সঙ্গে এর আগে একবার মুখোমুখি হয়েছিলেন জেসিকা পেগুলা। ২০১৯ সালে ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডের সেই ম্যাচে বার্টি ৬-৩ এবং ৬-৩ ব্যবধানে হারিয়েছিলেন পেগুলাকে। এবার তাই শীর্ষ তারকাকে হারিয়ে প্রতিশোধ নেয়ার সুযোগ আমেরিকান তারকার সামনে।

রবিবার আলাদাভাবে দৃষ্টি ছিল ভিক্টোরিয়া আজারেঙ্কা বনাম বারবোরা ক্রেসিকোভার ম্যাচেও। এই ম্যাচের হাসি শেষ পর্যন্ত ক্রেসিকোভাই হেসেছেন। ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়নের কাছে এদিন পাত্তাই পাননি ভিক্টোরিয়া আজারেঙ্কা। চেক প্রজাতন্ত্রের ক্রেসিকোভা ৬-২ এবং ৬-২ ব্যবধানে রীতিমতো উড়িয়েই দেন বেলারুশ সুন্দরীকে। প্রতিপক্ষকে হারাতে ক্রেসিকোভার লাগে মাত্র ৮৫ মিনিট। মেলবোর্নে এর আগে দুইবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিলেন আজারেঙ্কা। কিন্তু ২০১২ এবং ২০১৩ সালের পর মেলবোর্ন কেন? আর কোন মেজর টুর্নামেন্টেরই শিরোপা জিততে পারেননি তিনি। মাঝে ২০২০ সালে ইউএস ওপেনের ফাইনালের টিকেট কাটলেও শিরোপা জিততে ব্যর্থ হন ৩২ বছর বয়সী এই অভিজ্ঞ তারকা। এবার শুরু থেকেই দাপুটের সঙ্গে লড়াই করছিলেন ২১টি শিরোপার মালিক। কিন্তু শেষ পর্যন্ত চতুর্থ রাউন্ড থেকেই ছিটকে গেলেন তিনি। তবে জয়ের পরও ভক্তি করছেন আজারেঙ্কাকে। এ প্রসঙ্গে ক্রেসিকোভা বলেন, ‘আমি সত্যিই ভিকাকে শ্রদ্ধা করি। শুধু তাই নয়, আমি মনে করি রড লেভার এ্যারেনা তার বসবাসের কক্ষ। এই আমেরিকান তারকা রবিবার শেষ ষোলোতে ৬-৩ এবং ৬-১ ব্যবধানে হারান দুর্দান্ত ফর্মে থাকা স্পেনের পাওলা বাদোসাকে। সেইসঙ্গে ক্যারিয়ারের অষ্টম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন। মেলবোর্নে ২০১৮ সালের পর এই প্রথম।

এদিকে, পুরুষ এককে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন ইনফর্ম রাফায়েল নাদাল, গায়েল মনফিলস, মাত্তেও বেরেত্তিনি এবং ডেনিস শাপোভালোভ। স্প্যানিশ টেনিস তারকা নাদাল এদিন ৭-৬ (১৬/১৪), ৬-২ এবং ৬-২ ব্যবধানে হারান আদ্রিয়ান মান্নারিনোকে। সেমিফাইনালে ওঠার পথে রাফার প্রতিপক্ষ এখন ডেনিস শাপোভালোভ। চতুর্থ পর্বের ম্যাচে যিনি ৬-৩, ৭-৬ (৭/৫) এবং ৬-৩ ব্যবধানে পরাজিত করেন ফেবারিট জেরেভকে।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         রায়পুরে মাদ্রাসা ছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস