সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একশ বস্তা বর্জ্য কুড়ালো ইবি শিক্ষার্থীরা

একশ বস্তা বর্জ্য কুড়ালো ইবি শিক্ষার্থীরা

ইবি সংবাদদাতা ॥ মুখে মাস্ক, হাতে গ্লাভস ও কাঁধে বস্তা। ইসলামী বিশ^বিদ্যালয়ে আবর্জনা কুড়াচ্ছেন একদল ছেলে মেয়ে। হঠাৎ দেখে মনে হতেই পারে ওরা পরিচ্ছন্নকর্মী। কিন্তু তা নয়। ওরা বিশ^বিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী। বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা যখন ব্যস্ত ক্লাস, পরীক্ষা, খেলাধুলা ও আড্ডায়। ঠিক তখনই ওই বিভাগের শতাধিক শিক্ষার্থী ২০টি দলে বিভক্ত হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করছেন। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশ^বিদ্যালয়ের সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা।

সোমবার সকাল সাড়ে ১০ টায় এ পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুল ইসলাম। বিভাগের একটি কোর্সের বিষয়ে হাতে-কলমে শেখাতে ও জনসচেতনতা সৃষ্টির জন্য এক উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

জানা গেছে, বিশ^বিদ্যালয়ের বিভিন্ন স্থানে ময়লা আবর্জনা জমে ভাগারে পরিণত হয়েছে। বিশ^বিদ্যালয়ের লেক, জিয়া হল মোড়, ডায়না চত্বর সংলগ্ন আমবাগন সহ বিভিন্ন স্থানে তিন ঘন্টা ধরে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছেন শিক্ষার্থীরা। বিভাগের সহযোগী অধ্যাপক ড. শফিকুল ইসলামের নেতৃত্বে ২০ দলে বিভক্ত হয়ে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।

এতে প্রতি দলে ৬-৭ জন করে শিক্ষার্থী ও তাদের মধ্যে একজনকে গ্রুপ লিডারের দায়িত্ব দেওয়া হয়। ক্যাম্পাসের ভিতর ছড়িয়ে ছিটিয়ে থাকা নানা রকমের পলিথিন, অপ্রয়োজনীয় কাগজপত্র, কেক, বিস্কুটের প্যাকেট, পিকনিক পরবর্তী ফেলে দেওয়া আবর্জনা পরিষ্কার করে বস্তা বন্দী করেন। এতে শতাধিক বস্তা আবর্জনা জড়ো হয়। পরে সেগুলো ভ্যানে করে নির্দিষ্ট স্থানে ফেলা হয়।

এ বিষয়ে ড. শফিকুল ইসলাম বলেন, ‘বিভাগের একটি কোর্স ওয়াস্ট ডিসপোজাল ম্যানেজমেন্ট পড়াতে গিয়ে মনে হলো বিষয়টি ভালোভাবে শিখতে শিক্ষার্থীদের মাঠপর্যায়ে ট্রেনিং প্রয়োজন। ময়লা আবর্জনার ক্ষতিকর দিকগুলো তারা হাতে কলমে শিখতে পারলো। তবে এই কার্যক্রমের প্রধান উদ্দেশ্য ছিল জনসচেতনতা সৃষ্টি করা।’

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে