শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভিয়েনা সংলাপ স্পর্শকাতর পর্যায়ে পৌঁছেছে

ভিয়েনা সংলাপ স্পর্শকাতর পর্যায়ে পৌঁছেছে
  • জার্মান পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা স্পর্শকাতর পর্যায়ে উপনীত হয়েছে বলে জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। মার্কিন যুক্তরাষ্ট্র সফররত জার্মান পররাষ্ট্রমন্ত্রী বুধবার ওয়াশিংটনে এ মন্তব্য করেন। বেয়ারবক তার মার্কিন সমকক্ষ অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে আরও বলেন, ইরান ও পরমাণু সমঝোতা সম্পর্কে আমেরিকা ও জার্মানি অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।

ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্যতম ইউরোপীয় দেশ জার্মানি। দেশটি এই সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে এবং এটি নিয়ে একটি আস্থাহীনতার পরিবেশ তৈরি করতে ভূমিকা রেখেছে।

কিন্তু জার্মান পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটনে দাবি করেছেন, ইরান অনেকের আস্থা হারিয়েছে এবং একটি চুক্তি স্বাক্ষরের জন্য আর বেশি সময় বাকি নেই। তিনি এমন সময় এসব কথা বললেন যখন ভিয়েনা সংলাপে ইরানের প্রধান আলোচক আলী বাকেরি-কানি বুধবার বলেছেন, আলোচনা ইতিবাচক গতিতে সামনের দিকে অগ্রসর হচ্ছে। মঙ্গলবার ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনর্বহাল ইস্যুতে আবার আলোচনা শুরু হয়। খ্রিস্টীয় নতুন বছর উদযাপন উপলক্ষে আলোচনায় তিন দিনের বিরতি দেয়া হয়েছিল। গত ২৭ ডিসেম্বর থেকে ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা ভিয়েনায় অষ্টম দফা আলোচনা শুরু করেন। পাঁচ জাতিগোষ্ঠীর পক্ষে আলোচনায় অংশ নিচ্ছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং চীনের কূটনীতিকরা। সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার কারণে আমেরিকার কোন প্রতিনিধি সরসারি এই আলোচনায় অংশ নিতে পারছেন না।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার