বৃহস্পতিবার ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধায় মৎস্য খামারের পাশে শিম চাষে লাভবান মৎসখামারি

গাইবান্ধায় মৎস্য খামারের পাশে শিম চাষে লাভবান মৎসখামারি

সংবাদদাতা, গাইবান্ধা ॥ আগাম শিম চাষ করে ব্যাপক লাভবান হয়েছেন মৎস্যখামারি মুনছুর আলী। তার দেখাদেখি গ্রামে এখন অনেক চাষি শিম চাষ করে লাভবান হচ্ছেন।

মুনছুর আলীর শিম চাষাবাদ করার মত জায়গা জমি ছিল না। তিনি তার মৎস্য খামেরের চারধারে মাঁচা ঝুলিয়ে চলতি মৌসুমে শিম চাষ শুরু করেন।

মুনছুর আলী গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সোনারায় ইউনিয়নের সোনারায় গ্রামের বাসিন্দা। দীর্ঘদিন থেকে তিনি মৎস্য খামার পরিচালনা করে আসছেন। খামোরের ধারে শিম চাষ করে ব্যাপক সাড়া জাগিয়েছেন। শিম বিক্রি করে ইতিমধ্যে স্বাবলম্বী হয়ে উঠেছেন তিনি।

তিনি বলেন, প্রতিবছর স্থানীয় কিছু সংখ্যক শিম চাষি আগাম শিম চাষ করে ব্যাপক মুনাফা অর্জন করেন। তাদের দেখে তিনি মৎস্য খামারের ধারে শিম চাষ শুরু করেন। প্রায় এক একর জমির মধ্যে তার মৎস্য খামার। ইতিমধ্যে তিনি ১০ হাজার টাকার শিম বিক্রি করেছেন। আশা করছি এক লাখ টাকার শিম বিক্রি করতে পারবো।সুন্দরগঞ্জ বাজারের কাঁচামাল ব্যবসায়ী হামিদুল ইসলাম জানান, বর্তমান বাজারে প্রতি কেজি শিম ৮০ হতে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। দেশীয় শিমের চাহিদা অনেক বেশি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশিদুল কবির জানান, আধুনিক পদ্ধতি ব্যবহার করে অল্প জমিতে একাধিক সবজি চাষাবাদ করা যায়। বর্তমানে অনেক কৃষক তা করে আসছে। উপজেলার বিভিন্ন এলাকায় সবজির চাষাবাদ অনেক ভাল হয়। বিশেষ করে তিস্তার চরাঞ্চল এখন সবুজে ভরে উঠছে।

শীর্ষ সংবাদ:
অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন         এগিয়ে চলাকে স্তব্ধ করতে নানা ষড়যন্ত্র চলছে         অর্থনীতি পুনরুদ্ধারে আরও তিন বছর লাগবে         তদন্ত এগোনোর পর এখনও এজাহার জটিলতার নেপথ্যে -         বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিক্সার ৫ যাত্রী নিহত         আসছে নতুন শিক্ষাক্রম, সময়মতো চালুর বিষয়ে শঙ্কা         নগ্ন ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি         বাংলাদেশের গ্রামীণ হাসপাতাল পেল বিশ্ব সেরার স্বীকৃতি         ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’