বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত

অনলাইন ডেস্ক ॥ পাল্টা পাল্টি সমাবেশের ডাক দেওয়ায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত হয়ে উঠেছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্রবাদী সমর্থক গোষ্ঠী আগামীকাল শনিবার (১৮ সেপ্টেম্বর) সমাবেশের ডাক দিয়েছে। একই সময়ে পাশাপাশি ব্ল্যাক লাইভ ম্যাটার সহ কিছু সংখ্যক উদারনৈতিক সংগঠন আয়োজন করেছে পাল্টা সমাবেশের। ক্যাপিটল হিল এবং হোয়াইট হাউস এলাকায় উগ্রবাদী শ্বেতাঙ্গদের সমাবেশ নিয়ে তীব্র উত্তেজনা বিরাজ করছে। ৬ই জানুয়ারির সহিংসতা স্মরণ করে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নেয়া হচ্ছে। উঠিয়ে নেয়া কাঁটাতারের বেষ্টনী আবার বসানো হয়েছে। সতর্কতার জন্য ন্যাশনাল গার্ড মোতায়েন করা হচ্ছে। সমাবেশকে কেন্দ্র করে ট্রাম্প সমর্থক শ্বেতাঙ্গবাদী প্রাউড বয়েজ ও কিউ আনানের মতো গোষ্ঠী আবার সক্রিয় হয়ে উঠেছে।

এই চক্র শনিবারের সমাবেশ ঘিরে ইতিমধ্যে সরগরম প্রচার-প্রচারণা চালাচ্ছে অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয়। এই উগ্রবাদীরা ওয়াশিংটন ছাড়াও বিভিন্ন রাজ্যে সমাবেশ ডেকেছে একই দিন। গত ৬ই জানুয়ারি ক্যাপিটল হিল ভবনের সহিংস ঘটনার জন্য দায়ের করা ফেডারেল মামলার ৬ শতাধিক দাঙ্গাবাজকে চিহ্নিত করে এদের বিচার চলছে। এসব দাঙ্গাবাজের বিচারের নামে তাদের মতপ্রকাশের উপর বাঁধা দেয়া হচ্ছে বলে সমাবেশকারীরা তাদের ঘোষণায় বলেছে। ৬ই জানুয়ারি ঘটনার অভিযুক্তদের সমর্থনে এ সমাবেশে রক্ষণশীল রিপাবলিকান দলের আইন প্রণেতাদের উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে। জাস্টিস ফর জানুয়ারি ৬- এর ব্যানারে ডাকা হয়েছে এই সমাবেশ। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি প্যালোসি ইতিমধ্যে ওয়াশিংটন মেট্রোপলিটন পুলিশের প্রধান টম মাঙ্গার, সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা ডেমোক্রেট চাক শুমার, প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলনেতা ক্যাভিন ম্যাকার্থি ও সিনেটে রিপাবলিকান দলনেতা মিচ ম্যাককনেলকে নিয়ে একটি বৈঠক করেছেন।

গত ৮ই সেপ্টেম্বর স্পিকার প্যালোসি এক সংবাদ সম্মেলনে মার্কিন রাজধানীর সার্বিক নিরাপত্তা ও মর্যাদা রক্ষার ব্যাপারে সরকার সজাগ ও সতর্ক রয়েছেন বলে জানান। এদিকে এফবিআই সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ১৮ই সেপ্টেম্বরের সমাবেশ ও এনিয়ে যে কোন সহিংস ঘটনা মোকাবেলায় গুরুত্ব দিয়ে কাজ করছে। যুক্তরাষ্ট্র জুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারীরা সর্বত্র সজাগ ও সতর্ক রয়েছে।

অন্যদিকে, নাইন-ইলেভেন স্মরণ সভায় অভ্যন্তরীণ সন্ত্রাসীদের সমালোচনা করে পেনসেলভেনিয়ার শ্যান্কসভিলে দেয়া বক্তৃতার জন্য বিগত জাতীয় নির্বাচনে পরাজিত ও এখনও পরাজয় না মানা ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশকে তুলোধুনো করেছেন। সাবেক প্রেসিডেন্ট বুশ এখন রাজনীতি থেকে দূরে রয়েছেন।

ডনাল্ড ট্রাম্প ১৬ই সেপ্টেম্বর এক বিবৃতিতে ক্যাপিটল হিল সন্ত্রাসী ঘটনায় বিচারের মুখোমুখি হওয়া তাঁর ভক্ত সমর্থকদের জন্য দরদ দেখিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট বলেন, ক্যাপিটল হিলের ঘটনার দায়ীদের উপর বিচারের নামে অবিচার করা হচ্ছে। তিন বলেন, এই ঘটনায় তাঁর হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১