শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে ২৪৪ চিকিৎসকের মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের সবকটি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৩৮ লাখ ৮ হাজার ৫৪ জন। এর মধ্যে ৩৩ লাখ ৯৫ হাজার ২২৫ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ১৪ কোটি ২২ লাখ ৯০ হাজার ৮১২ জন। খবর এএফপি, বিবিসি, টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো ও ইয়াহু নিউজের।

এদিকে ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ কিছুটা কমেছে। কিন্তু মৃত্যুর সংখ্যা চার হাজারেরও বেশি। স্বাস্থ্য ব্যবস্থায় ব্যাপক হারে চাপ বেড়েছে। এ চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। প্রতিনিয়ত প্রাণও হারাচ্ছেন তারা। ইন্ডিয়ান মেডিক্যাল এ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বলেছে, করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর থেকে ভারতে করোনায় প্রাণ হারিয়েছেন ২৪৪ চিকিৎসক। তাদের মধ্যে একদিনে সর্বোচ্চ ৫০ জনের মৃত্যু হয়েছে। তবে কোন দিন এই রেকর্ড মৃত্যু হয়েছে, তা বলা হয়নি বিবৃতিতে।

ভারতে আরও ৪১০৬ জনের মৃত্যু ॥ প্রায় এক মাস পর ভারতে দৈনিক কোভিড-১৯ আক্রান্ত হিসাবে শনাক্তের সংখ্যা তিন লাখের নিচে নেমেছে। সোমবার দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ২ লাখ ৮১ হাজার ৩৮৬ জন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে মোট আক্রান্ত মানুষের সংখ্যা গিয়ে ঠেকলো ২ কোটি ৪৯ লাখ ৬৫ হাজার ৪৬৩ জনে। গত ২৪ ঘণ্টায় ভারতে মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪ হাজার ১০৬ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে সোমবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৭৪ হাজার ৩৯০ জনে।

ভারতে রাশিয়ার তৈরি করোনা টিকা দেয়া শুরু ॥ সেরামের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পরে রাশিয়ার উদ্ভাবিত কোভিড-১৯ টিকা স্পুটনিক-৫ দেয়া শুরু হয়েছে মহামারীতে বিপর্যস্ত ভারতে। ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিজ ও এ্যাপোলো হাসপাতালের যৌথ উদ্যোগে দেশটিতে এই টিকা দেয়া হচ্ছে। দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণ ভারতের রাজ্য তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদে স্পুটনিক-৫ টিকা দেয়া শুরু হয়েছে। মঙ্গলবার অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে তারপর ধীরে ধীরে ভারতের অন্যান্য রাজ্যেও এই টিকা দেয়া হবে। এ্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট কে হরিপ্রসাদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘কেন্দ্র সরকারের নিয়ম মেনে এই টিকা দেয়ার প্রক্রিয়া চলবে। আমরা আত্মবিশ্বাসী যে, রাশিয়ার তৈরি এই টিকার মাধ্যমে ভারতে করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারব’। হরিপ্রসাদ আরও বলেন, ‘আমরা অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছি, যাতে তারাও এই কাজে আমাদের সাহায্য করে। এই মুহূর্তে দেশের ৬০টি টিকাদান কেন্দ্র থেকে স্পুটনিক-৫ টিকা দেয়া হবে বলে ঠিক করা হয়েছে’। হায়দরাবাদ ও বিশাখাপত্তনমের পরে দিল্লী, মুম্বাই, ব্যাঙ্গালুরু, আহমেদাবাদ, চেন্নাই, কলকাতা ও পুনেতে স্পুটনিক-৫ টিকা দেয়া হবে বলে জানা গেছে। শীঘ্রই বিভিন্ন স্থানে টিকা দেয়া শুরুর ব্যাপারে আশাবাদী ডক্টর রেড্ডিজ ও এ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ।

শীর্ষ সংবাদ:
“১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         ইসরায়েলের সঙ্গে টিকা বিনিময় চুক্তি বাতিল করল ফিলিস্তিন         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ