মঙ্গলবার ৭ বৈশাখ ১৪২৮, ২০ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দন্ডিত আসামিকে দিয়ে সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করে বিএনপি মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান করেছে ॥ ওবায়দুল কাদের

দন্ডিত আসামিকে দিয়ে সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করে বিএনপি মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান করেছে ॥ ওবায়দুল কাদের
  • চট্টগ্রাম-বোয়ালমারী রুটে বিআরটিসির বাস সার্ভিস উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ দুর্নীতি মামলায় একজন দ-িত আসামিকে দিয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করে বিএনপি মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান প্রদর্শন করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার নিজের সংসদভবন এলাকায় সরকারী বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম জেলার চট্টগ্রাম বোয়ালমারী রুটে বিআরটিসির দোতলা বাস সার্ভিস উদ্বোধন অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

গত সোমবার স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন বিএনপির বছরব্যাপী অনুষ্ঠানমালা উদ্বোধন করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। যিনি বিভিন্ন দুর্নীতি মামলায় দ-িত পলাতক আসামী। গুলশানের একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি লন্ডন থেকে স্কাইপে যুক্ত হন। এতে বিএনপির সিনিয়র নেতারাও উপস্থিত ছিলেন। যদিও এ ব্যাপারে বিএনপির পক্ষ থেকে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ওবায়দুল কাদের বলেন, মহান মুক্তিযুদ্ধের মতো দেশের সর্বশ্রেষ্ঠ অর্জন ‘সুবর্ণ জয়ন্তী’ একজন পলাতক আসামি দিয়ে উদ্বোধন করায় দেশবাসী বিস্মিত হয়েছে। দলে অনেক সিনিয়র নেতা ও মুক্তিযোদ্ধা থাকতে টেমস নদীর পাড় থেকে অনুষ্ঠান উদ্বোধন স্বাধীনতার প্রতি বিএনপির কমিটমেন্ট নিয়েই জনগণ এখন প্রশ্ন তুলছে।

তিনি বলেন, বিএনপি দুর্নীতি মামলার একজন দ-িত আসামিকে দিয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানমালার উদ্বোধন করে মুক্তিযুদ্ধের প্রতি অসম্মান প্রদর্শন করেছে।

বিএনপি স্বাধীনতার ইতিহাসকে বিকৃতির মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে ভুলুণ্ঠিত করেছে বলেও মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বিএনপির উদ্দেশ্যে প্রশ্ন রেখে ওবায়দুল কাদের বলেন, বিএনপি উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে দেশে রাজনীতি করার সুযোগ করে দিয়ে কোন চেতনা বাস্তবায়ন করতে চায়? বিএনপির মুখে স্বাধীনতার চেতনা ‘ভূতের মুখে রাম নাম’ ধ্বনির মতই বলেও মন্তব্য করেন কাদের।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি নাকি দেশে গণতন্ত্র খুঁজে পায় না- তারা যখন নির্বাচনে জিতে তখন এক কথা বলে, আর পরাজিত হলে বলে আরেক কথা। জনগণ ভোট না দিলেও তাদেরকে জোর করে জিতিয়ে তবেই প্রমাণ করতে হবে দেশে গণতন্ত্র আছে।

তিনি বলেন, সন্ত্রাস নির্ভরতায় বিএনপির আন্দোলনে মানুষ এখন আর সাড়া দেয় না বরং মানুষ আতংকগ্রস্ত হয় তাদের আন্দোলনের কথা শুনলে। বিএনপির ভোট কেন কমে গেছে- এর দায় নির্বাচন কমিশনের নয়। তারা তাদের ব্যর্থতার দায় অন্যদের উপর চাপাতে সবসময় সিদ্ধহস্ত।

নিজ মন্ত্রণালয় প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল বলেন, দেশে গাড়ি চালনায় নারীদের আগ্রহ বাড়ছে। তাই নারীদের প্রশিক্ষণের ব্যাপারে গুরুত্ব দেয়া উচিত।

বিআরটিসিকে সুনামের ধারায় ফিরিয়ে আনতে সংশ্লিষ্টের নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, চট্টগ্রামসহ পুরো দেশে বাস পরিচালনার জন্য নতুন রুট চিহ্নিত করে রুট সম্প্রসারণ করতে হবে।

অনুষ্ঠানে চট্টগ্রাম- বোয়ালখালি প্রান্তে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মোসলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চট্টগ্রামের উন্নয়নকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছেন উল্লেখ করে সড়ক মন্ত্রী বলেন, চট্টগ্রামের যোগাযোগ অবকাঠামো খাতে বিপ্লব চলছে; উন্নয়ন দৃশ্যমান হচ্ছে প্রতিনিয়ত। ইতোমধ্যেই চট্টগ্রামে মেট্রোরেল স্থাপনের পরিকল্পনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাতে নিয়েছেন। সরকার মেট্রোরেল নির্মাণে প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে দেশের প্রথম চারলেন বিশিষ্ট বঙ্গবন্ধু টানেলের কাজ এগিয়ে চলেছে। এর মাধ্যমে চীনের সাংহাই নগরের মতো ওয়ান সিটি টু টাউন মডেলে গড়ে উঠছে বীরপ্রসবিনী চট্টগ্রাম। মীরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত আরেকটি মেরিন ড্রাইভ সড়ক করার পরিকল্পনা প্রক্রিয়াধীন রয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ককে ছয় লেনে উন্নীতকরণের কাজ শুরু হবে কিছু দিনের মধ্যেই।

সেতুমন্ত্রী মন্ত্রী বলেন, চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণে আমরা প্রক্রিয়া শুরু করতে যাচ্ছি। এরমধ্যে পটিয়া বাইপাস সড়কের কাজ শেষ হয়েছে। শাহ আমানত সেতু সড়ক চার ও ছয় লেনে উন্নীতকরণের কাজ সম্পন্ন। মহাসড়কের কেরানীহাট, সাতকানিয়া, লোহাগাড়া, চকরিয়ায় ৫টি ফ্লাইওভার নির্মাণের প্রস্তুতিমূলক কাজ চলছে। দক্ষিণ চট্টগ্রামের মানুষের দীর্ঘদিনের প্রত্যাশিত কালুরঘাটে সড়ক কাম রেলওয়ে সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। আগামী জুন মাসের মধ্যে এ সেতুর ডিজাইনের কাজ শেষ হবে।

ওবায়দুল কাদের বলেন, পরিবহন একটি সেবাখাত। যাত্রী সাধারণকে পরবিবহন সেবার আওতায় আনার জন্য শেখ হাসিনা সরকার গণপরিবহনের সক্ষমতা বাড়াতে নানামুখী উদ্যোগ নিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে বিআরটিসি বহরে বাস সংখ্যা বৃদ্ধি। বর্তমানে এক হাজার ৩০০ এর বেশি বিআরটিসির বাস চালু রয়েছে। চট্টগ্রাম বাস ডিপোতে অনেকগুলো গাড়ি পড়ে আছে। এগুলো মেরামত করার জন্য আমি বিআরটিসির নতুন চেয়ারম্যানকে অনুরোধ করব। এটি যত দ্রুত সম্ভব করতে হবে। যেগুলো মেরামতযোগ্য সেগুলো কেন দিনের পর দিন, বছরের পর বছর পড়ে থাকবে। এভাবে চলতে থাকলে তো গাড়ি আর থাকবে না।

বিআরটিসির কর্মকর্তাদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা যারা বিআরটিসির কর্মকর্তা হিসেবে আছেন, আপনার বেবিকে আপনি যদি নিজেই গলা টিপে মারেন, তাহলে রক্ষা করবে কে? বিআরটিসিকে যতœ করে লালন পালন করা কর্মকর্তা-কমচারীদের দায়িত্ব। চালু থাকা বাসগুলো ঠিকমতো রক্ষণাবেক্ষণ ও পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বিআরটিসির সুনামের ধারা তা ফিরিয়ে আনতে হবে। যাত্রী সাধারণ বিআরটিসিতে চলাচল করতে অনেকেই আগ্রহী। বাসগুলোর যতœ নেয়া হলে মানুষ আরও আগ্রহী হবেন।

প্রশিক্ষিত চালকের অভাব রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, নতুন করে ড্রাইভিং লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে চারটি জেলায় এর কার্যক্রম চলছে। চলতি সপ্তাহেই ৮টি বিভাগীয় অফিস থেকে এ কার্যক্রম শুরু হবে। অচিরেই যন্ত্রপাতি সংযুক্ত করে ৬৪টি জেলা থেকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে। এতে মাসের পর মাস আর অপেক্ষা করতে হবে না। নিজ জেলা থেকেই ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করা যাবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭২৭৭৮০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬২৮১১১
শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯১, নতুন শনাক্ত ৪৫৫৯         দুষ্কৃতকারীদের গ্রেফতার করা হচ্ছে : ড. হাছান মাহমুদ         হেফাজত নেতা কোরবান আলী গ্রেফতার         অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলে অনুমতি         ভ্যাকসিন রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিচ্ছে ভারত         কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বজনীন পণ্য হিসেবে ঘোষণা করা উচিত ॥ প্রধানমন্ত্রী         ‘কোনও দল বা আলেম ওলামা দেখে গ্রেফতার করা হয়নি’         ৩টার পর দোকান খোলা রাখায় জরিমানা         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ২৮ এপ্রিল পর্যন্ত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         ১০৬ যাত্রী নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিমানের বিশেষ ফ্লাইট         চৌদ্দগ্রামে ট্রাক-লরি সংঘর্ষ ॥ নিহত ৩         এবার নারী আইনজীবীর সঙ্গে পুলিশের বাগবিতণ্ডা         চিকিৎসক-পুলিশের পাল্টাপাল্টি বিবৃতি দেওয়া সমীচীন হয়নি ॥ হাইকোর্ট         সিরিয়ায় বিমান হামলায় ২০০ 'জঙ্গী' নিহত, দাবি রুশ সেনার         মুখ খুলছেন মামুনুল হক, খোলাসা করেছেন বিয়ের বিষয়ে         করোনা-লকডাউনের মধ্যে ৩৩৩ নম্বরে দ্বিগুণ কল         বিআরটিসি কর্মীদের দেওয়া হলো ডিজিটাল পরিচয়পত্র         গুতেরেসকে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আলোচনায় যুক্ত হওয়ার আহ্বান বান কি মুনের         ক্ষমতায় বসানো, উঠানো হেফাজতের উদ্দেশ্য নয় ॥ হেফাজত আমীর বাবুনগরী